বিবিধ

ফিরে দেখা ২০২২: বাইশে চলে গেলেন যাঁরা

রাত পোহালেই একটা বছরের শেষে শুরু হতে চলেছে আরও একটা নতুন বছর। ২০২২-এর এই শেষ লগ্নে আজ আরও একবার ফিরে দেখার পালা। আর ফিরে তাকালেই স্মরণে আসেন সেই সব মানুষগুলো যাঁদের আমরা হারিয়ে ফেলেছি। লতা মঙ্গেশকর থেকে সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী থেকে নারায়ণ দেবনাথ। ঐন্দ্রিলা শর্মা, সাইরাস মিস্ত্রি, মুলায়ম সিং যাদব, জঁ লুক গদার – বহু তারকা ও বিশিষ্টজন এ বছর আমাদের ছেড়ে চলে গিয়েছেন। বছরশেষে ফিরে দেখা সেই সব তারকাদের। 

জানুয়ারিতেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চিত্রশিল্পী ওয়াসিম কাপুর।

১৭ জানুয়ারি হৃদরোগ কেড়ে নেয় প্রখ্যাত নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজকে। রাতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন ৮৩ বছরের শিল্পী। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। সেখানেই চিকিৎসকরা জানিয়ে দেন বিরজু মহারাজের জীবনাবসান হয়েছে। 

করোনা আক্রান্ত হওয়ার পরে করোনামুক্ত হয়েছিলেন। হার মানিয়েছিলেন নিউমোনিয়াকেও। কিন্তু শেষ রক্ষা হয়নি। সংগীতের বিশাল সাম্রাজ্য অনুরাগীদের জন্য সম্পদ হিসেবে রেখে প্রয়াত হন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।

বাংলার সংগীত জগতেরও স্বর্ণযুগের অবসান এ বছরেই। নিজের কণ্ঠের জাদুতে যে মানুষটা কয়েক দশক ধরে সংগীত জগতকে মাতিয়ে রেখেছিলেন, সেই সন্ধ্যা মুখাপাধ্যায় প্রয়াত হন ১৫ ফেব্রুয়ারি। 

সন্ধ্যা

সংগীত জগতের আরও এক নক্ষত্রপতন ফেব্রুয়ারি মাসে। OSA তথা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিতে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ী।

চলতি বছরই জীবনাবসান হয়েছে নির্মলা মিশ্রর। ‘ও তোতা পাখি রে’, ‘এমন একটা ঝিনুক খুঁজে’র মতো জনপ্রিয় গান গেয়েছেন তিনি।

কলকাতার নজরুল মঞ্চে গান গাইতে এসেছিলেন তিনি। অনুষ্ঠানের পর হোটেলে ফিরেই অসুস্থ হয়ে পড়েন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় সংগীতশিল্পী কেকের।

এ বছরই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা। কিডনির সমস্যায় ভুগছিলেন শিল্পী। নিয়মিত ডায়ালিসিস চলত তাঁর।

অসময়ে চলে যেতে হল ঐন্দ্রিলা শর্মাকেও। একবার নয় দু-দু’বার মারণ রোগ থাবা বসিয়েছিল অভিনেত্রীর শরীরে। দু’বারই ক্যানসারকে নকআউট করে দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ব্রেন স্ট্রোক আর হার্ট অ্যাটাকের ছোবলের সঙ্গে প্রবল লড়েও জেতা হল না ঐন্দ্রিলার। মাত্র ২৪ বছর বয়সে প্রয়াত হন বাংলা টেলিভিশনের তারকা।

আপামর বাঙালির ‘ছোটবেলার জাদুকর’ নারায়ণ দেবনাথ প্রয়াত হন জানুয়ারি মাসে। বিছানায় শয্যাশায়ী অবস্থাতেই পদ্মশ্রী সম্মান গ্রহণ করেছিলেন তিনি।

ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন বিশিষ্ট অভিনেতা ভীষ্ম গুহঠাকুরতা। সম্পর্কে সত্যজিৎ রায়ের ভাগ্নে ছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি অসাধারণ গায়কও ছিলেন। ভাল পিয়ানো বাজাতেন, ছবিও আঁকতেন, ক্রিকেট খেলতে ভালবাসতেন।

২৪ মার্চ মাত্র ৫৮ বছর বয়সে প্রয়াত হন অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ও।

জুলাই মাসে প্রয়াত হন কিংবদন্তি পরিচালক তরুণ মজুমদার। মধ্যবিত্ত বাঙালির জীবনের টুকরো টুকরো মুহূর্তগুলিকে সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন তিনি। ‘বালিকা বধূ’, ‘দাদার কীর্তি’, ‘আলো’, ‘চাঁদের বাড়ি’র মতো সিনেমা তৈরি করেছেন।

চলতি বছরই হাওড়ার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খ্যাতনামা বাচিকশিল্পী পার্থ ঘোষ।

ফুসফুসে সংক্রমণ হওয়ায় হাসপাতালে ভরতি করা হয়েছিল। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়।

আগস্ট মাসে প্রয়াত হন বর্ষীয়ান অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়। ‘জনঅরণ্য’, ‘দূরত্ব’, ‘অশ্লীলতার দায়ে’, ‘হীরের আংটি’, ‘শাখা প্রশাখা’, ‘দহন’, ‘উৎসব’-এর মতো ছবি রয়েছে তাঁর ঝুলিতে।

এ বছরই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বর্ষীয়ান অভিনেত্রী ও সঞ্চালক তাবাসুমের। রেডিওর অন্যতম জনপ্রিয় কণ্ঠের অধিকারী তাবাসুম গত শতাব্দীর চারের দশকে শিশুশিল্পী হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছিলেন।

তাঁর হাত ধরেই সিনেমা পেয়েছিল এক অন্য ধারা, অন্য ভাষা। হাসির জাদুকর তিনি। স্টেজে এসে দাঁড়ালেই দর্শকদের মুখে হাসি ফুটত। ২১ সেপ্টেম্বর অনুরাগীদের কাঁদিয়ে চলে গেলেন রাজু শ্রীবাস্তব। জিমে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন জনপ্রিয় কমেডিয়ান।

সেপ্টেম্বর মাসেই প্রয়াত হন কিংবদন্তি পরিচালক ও নিউ ওয়েভ সিনেমার জনক জঁ লুক গদার। ফ্রান্সের নিউ ওয়েভ সিনেমার জনক ছিলেন তিনি।

৭৯ বছর বয়সে প্রয়াত হন বলিউডের প্রবীণ অভিনেতা অরুণ বালি। শেষবার তাঁকে দেখা গিয়েছে অমিতাভ বচ্চন অভিনীত ‘গুডবাই’ ছবিতে।

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন ‘মহাভারত’ সিরিয়ালের ভীম প্রবীণ কুমার। অভিনেতার পাশাপাশি তাঁর আরও একটা সত্তা ছিল। ছিলেন চ্যাম্পিয়ন অ্যাথলিট।

১৪ নভেম্বর প্রয়াত হন অভিনেতা সুনীল শিন্ডে। ‘সার্কাস’, ‘সরফরোশ’, ‘শান্তি’র মতো একাধিক সিনেমা সিরিয়ালে অভিনয় করেছেন তিনি। 

অক্টোবরের শেষে প্রয়াত হন অভিনেত্রী সোনালি চক্রবর্তী।

২৬ নভেম্বর পুণের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা বিক্রম গোখলে। প্রায় চার দশকের অভিনয় জীবন তাঁর। ‘হাম দিল দে চুকে সনম’, ‘খুদা গাওয়া’, ‘ভুল ভুলাইয়া’, ‘মিশন মঙ্গল’ ‘অগ্নিপথ’-এর মতো জনপ্রিয় হিন্দি ছবিতে অভিনয় করে প্রশংসিত হন তিনি।

ডিসেম্বর মাসেই প্রয়াত হন জনপ্রিয় ধারাবাহিক ‘জননী’র পরিচালক বিষ্ণু পাল চৌধুরী। বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন পরিচালক। ফুসফুসে ক্যানসার ধরা পড়েছিল তাঁর। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৬৭।

অস্ট্রেলিয়ার ক্রিকেট জগতে মার্চ মাস ছিল অভিশপ্ত। প্রথমে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন কিংবদন্তি অজি উইকেটরক্ষক রডনি মার্শ। তাঁর মৃত্যুর অব্যবহিত পরেই শেন ওয়ার্নের মৃত্যুসংবাদ প্রকাশ্যে আসে। মাত্র ৫২ বছর বয়সে প্রয়াত হন কিংবদন্তি লেগ স্পিনার। মে মাসে আবার মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হয় অস্ট্রেলিয়ার প্রাক্তন অল-রাউন্ডের অ্যান্ড্রু সাইমন্ডসের। বছর শেষে প্রয়াত ফুটবল সম্রাট পেলে। ফুটবল-বিশ্বকাপ চলাকালীন খবর হয়েছিল, পেলের অবস্থা সংকটজনক। দীর্ঘদিন ধরে কোলন ক্যানসারে আক্রান্ত ছিলেন পেলে। শারীরিক যন্ত্রণা উপশম করার জন্য তাঁকে রাখা হয়েছিল প্যালিয়েটিভ কেয়ারেও। জীবনে বহু কঠিন ম্যাচ জিতেছেন। হাতের বাইরে চলে যাওয়া ম্যাচও কোন জাদুবলে জিতিয়ে দিয়েছিলেন পেলে। কিন্তু ক্যানসারের সঙ্গে এই লড়াইয়ে আর জিততে পারলেন না তিনি। হার মানতে হল তারকাকে।  

মাত্র ৫৪ বছর বয়সে পথ দুর্ঘটনায় মৃত্যু হয় টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির। রাস্তার ডিভাইডারে ধাক্কা মেরেছিল সাইরাসের মার্সিডিজ গাড়িটি।

অক্টোবরের শেষ দিনে প্রয়াত হন ‘স্টিল ম্যান অফ ইন্ডিয়া’ তথা ভারতের অন্যতম শিল্পপতি জামশেদ জিজি ইরানি।

ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন হয় ১০ অক্টোবর। গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব। নভেম্বরের শেষে রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়েরও জীবনাবসান হয়। দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ ছিলেন প্রবীণ এই বামনেতা। মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছিল তাঁর। হাসপাতাল সূত্রে খবর, পরপর দু’বার সেরিব্রাল অ্যাটাক হয়েছিল বেলেঘাটার প্রাক্তন বিধায়কের। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মুম্বইয়ের হাসপাতালে প্রয়াত হন রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে। দলের বর্ষীয়ান সহযোদ্ধার প্রয়াণের খবর পেয়ে শোকার্ত হয়ে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়।

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে প্রয়াত হন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকার রেকর্ড গড়েছিলেন তিনি।

৭২ বছর বয়সে স্কটল্যান্ডের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্কটিশ অভিনেতা রবি কোলট্র্যান। হ্যারি পটারের প্রিয় শিক্ষক ‘হ্যাগরিড’-এর চরিত্রে অভিনয় করে গোটা বিশ্বে জনপ্রিয় হয়েছিলেন তিনি।

‘মহাভারত’-এর নাট্যরূপ দেওয়া প্রখ্যাত ইংলিশ পরিচালক পিটার ব্রুক প্রয়াত হন জুলাই মাসে।

দীর্ঘ লড়াইয়ের পর চিরবিদায় জানান সমর বন্দ্যোপাধ্যায়। কলকাতা ময়দান তাঁকে বদ্রু বন্দ্যোপাধ্যায় হিসেবেই চেনে। তাঁর নেতৃত্বে ১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিকে ভারতীয় ফুটবল দল সেমিফাইনালে পৌঁছেছিল।

দেশের টেনিসের একটি যুগের অবসান হয় কিংবদন্তি টেনিস তারকা নরেশ কুমারের প্রয়াণে। লিয়েন্ডার পেজের উত্থানের পিছনে বড় ভূমিকা ছিল তাঁর।

চলতি বছরই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ওআরএসের (ORS) জনক প্রফেসর দিলীপ মহলানবিশ। দীর্ঘদিন ধরে বয়সজনিত অসুখে ভুগছিলেন তিনি। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় এই প্রচার বিমুখ চিকিৎসক-বিজ্ঞানীর।

মাতৃভাষার প্রতি নিবেদিতপ্রাণ বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক আবদুল গফফর চৌধুরী এ বছরই প্রয়াত হন।

দীর্ঘ ১০৬ বছরের একটি অধ্যায়ের সমাপ্তি হয় স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম শরণ নেগির প্রয়াণে।

 ১১ ডিসেম্বর ইহলোকের মায়া ত্যাগ করে অমৃতলোকে পাড়ি দেন সারদা মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষা সন্ন্যাসিনী প্রব্রাজিকা ভক্তিপ্রাণা। বার্ধক্যজনিত একাধিক শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি।

আজ বছরের শেষ দিন ৩১ ডিসেম্রোবর রোমের ভ্যাটিক্যান সিটিতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্টর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বর্ষবরণের মুখে প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যুতে শোকস্তব্ধ গোটা বিশ্ব।