কলকাতা

বাংলাতে গণপিটুনি রোধে আইন

কেন্দ্র পারেনি আইন করতে আমরা পেরেছিঃ মমতা

বাংলাতে এবার গণপিটুনি রোধে আইন আসতে চলেছে। ইতিমধ্যেই বিধানসভায় এই সংক্রান্ত বিল পাশ হয়ে গিয়েছে। এর ফলে জনতার ওপর হামলা, গণপ্রহারের মতো কার্যকলাপকে অপরাধ হিসেবেই গণ্য করা হবে। এদিকে এই বিল পাশ হওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকেও এই ধরনের আইন প্রণয়নের জন্য উপদেশ দিয়েছেন। তিনি এও বলেন কেন্দ্র পারেনি আইন করতে আমরা পেরেছি। বিধানসভায় এদিন মুখ্যমন্ত্রী বলেছেন, “গণপিটুনির বিরুদ্ধে আমদের সকলকে একত্রিত হয়ে লড়াই করতে হবে। সুপ্রিম কোর্ট গণপিটুনির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। এসব ঘটনার বিরুদ্ধে আমাদের সচেতনতা বাড়ানো দরকার।” শুক্রবার রাজ্য বিধানসভায় পেশ করা হয়েছিল দ্য ওয়েস্ট বেঙ্গল ( প্রিভেনশন অফ লিঞ্চিং) বিল, ২০১৯। শাসক দল তৃণমূল তো ছিলই, এই বিলে সমর্থন জানায় বিরোধী কংগ্রেস এবং বামদলেরাও। অন্যদিকে বিধানসভার অভ্যন্তরে না হলেও শক্তিতে প্রধান বিরোধী হিসেবে প্রতিপন্ন হওয়া বিজেপি এই বিলকে সমর্থনও জানায়নি, বিরোধিতাও করেনি।

এক নজরে দেখে নেওয়া যাক  কি থাকছে এই গণপিটুনি বিলে 

গণপিটুনিতে কেউ আহত হলে দোষী ব্যক্তির ৩ বছরে জেল এবং সর্বোচ্চ ১ লক্ষ টাকা জমিমানা বা শুধু ৩বছরের জেল অথবা সর্বোচ্চ ১ লক্ষ টাকা জরিমানা হবে।

যদি কেউ গুরুতর আহত হয় তবে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা জরিমানা এবং যাবজ্জীবন কারাবাস এবং সর্বোচ্চ ৩ লক্ষ টাকা জরিমানা বা যাবজ্জীবন কারাবাস।

যদি কেউ নিহত হন বা খুন করার জন্য মারা হয়েছে বলে প্রমানিত হয় তাহলে অভিযুক্ত দোষী সাব্যস্ত হলে শাস্তি হবে মৃত্যুদণ্ড বা সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড। জরিমানা হবে ৫ লক্ষ টাকা।