বিবিধ

মকর সংক্রান্তির নানা কথা

এই দিন পূন্য স্নানের দিন, অনেকে গঙ্গায়, সমুদ্রে বা নদীতে স্নান করে পূন্য অর্জন করেন। মূলত জ্যোতিষশাস্ত্রে এটি একটি ‘ক্ষণ’। এই দিন সূর্য তার নিজ কক্ষপথ থেকে মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলে। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি মানেই পিঠে-পুলি আর ঘুড়ি ওড়ানোর দিন ৷ শুধু বাংলায় বাঙালিরাই নয়,আমাদের দেশের নানা প্রান্তে এই দিনটিকে নানা ভাবে বিশেষ উত্‍সবের সঙ্গে পালন করা হয় ৷ বাংলায় যেমন পৌষ সংক্রান্তি হয়, তামিলনাড়ুতে হয় পোঙ্গল, গুজরাতে উত্তরায়ণ, অসমে ভোগালি বিহু, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও জম্মুতেকর সংক্রান্তি বাঙালির একটি উল্লেখযোগ্য উৎসব। পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলায় ও ওড়িশার একাংশে হয় টুসু উৎসব। এ সময় অনুষ্ঠিত গঙ্গাসাগর মেলা আর কেঁদুলির জয়দেবের মেলাও বেশ বিখ্যাত। এ দিন লক্ষ্মীর আরাধনাও করা হয়ে থাকে। এই দিন পূন্য স্নানের দিন, অনেকে গঙ্গায়, সমুদ্রে বা নদীতে স্নান করে পূন্য অর্জন করেন। মূলত জ্যোতিষশাস্ত্রে এটি একটি ‘ক্ষণ’। এই দিন সূর্য তার নিজ কক্ষপথ থেকে মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলে।

দেখে নিন, মকর সংক্রান্তির রীতি

১) এই দিন এমন কিছু কাজ করলে পরিবারে সুখ সমৃদ্ধি ফিরে আসে। বলা হয়, এই দিন ঘর-বাড়ি পরিষ্কার পরিছন্ন করে রাখলে ভালো৷ মকর সংক্রান্তির দিনে সাধারণত সূর্যের পুজো করা হয়। যার ফলে গঙ্গায় স্নান করলে সকল রকম রোগ ব্যাধি দূর হয়। ২) মকর সংক্রান্তি আনন্দ ও উত্‍সবের সঙ্গে পালন করা হয়। তাই ওই দিন কোনোও দুস্থ এলে তাঁকে কখনোই খালি হাতে ফেরাতে নেই। বিশ্বাস করা হয়, এতে গৃহে অন্নের অভাব হয় না এবং সুখ শান্তি বজায় থাকে। ৩) মকর সংক্রান্তির দিন সকাল সকাল স্নান সেরে উঠোনে বা ঘরে আলপনা দিয়ে কিন্তু সূর্যদেবের পুজো করার নিয়ম প্রচলিত আছে। এই সময়টি স্নান ও দান করার ৷ এর জন্য সকালে স্নান করে গুড় ও তিল দান করতে হয় ৷ ব্রাক্ষ্মণদের ভজন করানোও শুভ মনে করা হয় ৷ ৪) মকর সংক্রান্তি বাঙালির প্রিয় একটি উৎসব। এ দিন রসনার তৃপ্তিও হয়। গুড়, চাল, দুধ দিয়ে নানা ধরনের উপাদেয় মিষ্টি, পিঠে-পায়েস ইত্যাদি তৈরি করা হয়। কথিত আছে এই বিশেষ দিনটিতে সূর্যদেব তার পুত্র শনি দেবতার প্রতি তার ক্ষোভ ভুলে যান এবং তার গৃহে সূর্যদেবের আগমন ঘটে। তাই এই দিনে সকলে মিলিত হয় এবং মিষ্টি মুখ করে সম্পর্ক বজায় রাখার অঙ্গীকার করে।

দেখে নিন, মকর সংক্রান্তির দিন কোন কোন কাজ করা উচিত নয়

মকর সংক্রান্তি এ বছর ১৪ জানুয়ারির বদলে ১৫ জানুয়ারি পালন করা হচ্ছে ৷ শাস্ত্র বলে পৌষমাস হল মলমাস ৷ আর এই সময় কোনও শুভ কাজ করা হয় না ৷ ১) মকর সংক্রান্তির দিন দূর যাত্রা করা শুভ নয় বলে মনে করা হয়। কোথাও গেলেও কিন্তু নিজের বাড়িতে ফিরে আসা উচিত। কথিত আছে প্রাচীনকালে এক মুনি নিজের বাড়ি থেকে ওই দিন যাত্রা শুরু করেন এবং তিনি আর কোনও দিন ফিরে আসেননি। তারপর থেকেই এই যাত্রা না করার প্রচলন। প্রাচীন রীতি যতই থাকুক না কেন, আসলে এই দিনটিতে যাতে সকলে মিলে একসঙ্গে আনন্দ করা যায় সম্ভবত সেই কারণেই এই নিয়মটি পালন করা হয়। ২) ঘর বাড়ি বিশেষ করে রন্ধন সামগ্রী ও রান্না ঘর অপরিষ্কার রাখা উচিত নয় ৷ মকর সংক্রান্তির দিন সাধারণত সূর্যদেবের পুজো করা হয়। তাঁর আশীর্বাদে আমাদের সকল রকম রোগ ব্যাধি দূর হয়।

একনজরে দেখে নেওয়া যাক পৌরাণিক কথার কয়েকটি অংশ

‘রামায়ণ’ অনুসারে শ্রীরামের হাত ধরে শুরু হয়েছিল মকর সংক্রান্তির দিন ঘুড়ি ওড়ানোর খেলা। আর সেই পরম্পরাই আজ পর্যন্ত চলে আসছে। আর সেই পৌরাণিক ঘটনা অনুযায়ীই শুরু হয়েছে এই ঐতিহ্য। কথিত রয়েছে রামের ওড়ানো ঘুড়ি একবার কেটে দূরে চলে যায়। আর তার খোঁজ করতে যান স্বয়ং হনুমান। জানা যায়, ইন্দ্রের পুত্র জয়ন্তের কাছে পৌঁছে যায় রামের সেই ঘুড়ি। এরপর হনুমানের হাতে সেই হারিয়ে যাওয়া ঘুড়ি তুলে দেন জয়ন্তের স্ত্রী । তবে তার আগে , হনুমানকে তিনি শর্ত দেন যে, যদি শ্রীরামের দর্শন পাওয়া যায় ,তাহলেই তিনি ঘুড়ি ফিরিয়ে দেবেন। এই অবস্থায় গোটা ঘটনা হনুমান রামকে বলেন। তারপরই রাম চিত্রকূট পর্বতে দেখা দেন জয়ন্তের স্ত্রীকে। আর সেই ঘটনাকে মনে রেখেই শুরু হয়েছে এই উৎসব।

এবছর মকর সংক্রান্তিতে কোনও রাশির উপর কী প্রভাব পড়তে চলেছে দেখে নিন এক নজরে –

মেষ- কেরিয়ারের দিক থেকে টাকা ও প্রতিষ্ঠা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ৷ বৃষ- বাড়ি বা সম্পত্তির ক্ষেত্রে শুভ বলে মনে করা হয় ৷ তবে মায়ের শারীরিক সমস্যা দেখা দিতে পারে ৷ মিথুন- স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা দেখা দিতে পারে ৷ কর্কট- দাম্পত্য জীবনে সমস্যা হতে পারে ৷ তবে ব্যবসার দিক থেকে উন্নতি করার সম্ভাবনা রয়েছে ৷ সিংহ- চাকরির ক্ষেত্রে সময় ভাল যাবে ৷ নতুন সুযোগ আসার সম্ভাবনাও রয়েছে ৷ কন্যা- সন্তানের উপর বেশি টাকা ইনভেস্ট করতে হতে পারে ৷ হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে ৷ তুলা- সময় ভাল যাবে ৷ বাড়ির আর্থিক অবস্থার উন্নতি হবে ৷ বৃশ্চিক- আত্মবিশ্বাস বাড়বে ৷ চাকরি ক্ষেত্রে প্রোমোশনের সম্ভাবনা রয়েছে ৷ ধনু- পুরনো বন্ধু বা আত্মীয়র সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে ৷ হতে পারে আর্থিক লাভ ৷ মকর- স্বাস্থ্যের উপর নজর রাখতে হবে ৷ ত্বক সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে ৷ কুম্ভ- বিদেশ যাওয়ার সম্ভাবনা রয়েছে ৷ চাকরি ক্ষেত্রে বড় সাফল্য আসতে পারে ৷ মীন- রাজনীতির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য ভাল সময়, জীবনে আসবে সাফল্য ৷