দেশ

দুধের ক্যানে ১২% জিএসটি, প্ল্যাটফর্ম টিকিটে ছাড়, নতুন জিএসটির হার ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী 

নতুন জিএসটির হার ঘোষণা করলেন অর্থমন্ত্রী । শনিবার ৫৩তম জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এই বিষয়গুলি নিয়ে। যেখানে ভারতীয় রেলের পরিষেবা যেমন প্ল্যাটফর্ম টিকিট জিএসটি থেকে বাদ দেওয়া হয়েছে।

কোন কোন জিনিসের কত জিএসটি হল
আজ জিএসটি কাউন্সিল সব দুধের ক্যানে ১২% হারের সুপারিশ করেছে। ট্যাক্স ডিমান্ড নোটিশের উপর জরিমানার সুদ মওকুফেরও সুপারিশ করা হয়েছে কাউন্সিলর বৈঠকে।  যেখানে কার্টন বক্স ও সোলার কুকারে ১২% জিএসটি দেওয়ার কথা বলা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বললেন, ভারতীয় রেলের অনেক পরিষেবা GST থেকে বাদ দেওয়া হয়েছে। এখন প্ল্যাটফর্ম টিকিটে জিএসটি চার্জ করা হবে না। সেই সঙ্গে স্টিল ও অ্যালুমিনিয়ামের তৈরি সোলার কুকার ও দুধের ক্যানের ওপর ১২ শতাংশ জিএসটি আরোপের পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও কাগজ ও কাগজের বোর্ডের তৈরি কার্টনের উপর ১২ শতাংশ জিএসটি ধার্য করার সুপারিশ করা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ব্যবসা বাড়াতে ও করদাতাদের স্বস্তি দিতে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাল ইনপুট ট্যাক্সের ওপর লাগাম
অর্থমন্ত্রী জানিয়েছেন, সব ধরনের জল ছেটানেরা মেশিনের ওপর ১২ শতাংশ জিএসটি নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে কাগজের কার্টন বাক্স ও স্প্রিংকলারের উপর জিএসটি হ্রাস হিমাচল ও জম্মু ও কাশ্মীরের আপেল চাষীদের উপকার করবে। এছাড়াও, সারা দেশে আধার-ভিত্তিক বায়োমেট্রিক সনাক্তকরণ নিশ্চিত করার ব্যবস্থাও করা হবে। এতে জাল ইনভয়েসের মাধ্যমে জাল ইনপুট ট্যাক্স ক্রেডিট নেওয়ার ঘটনা রোধ হবে।

জিএসটি আপিল ট্রাইব্যুনালের আর্থিক সীমা ২০ লক্ষ টাকা
এর পাশাপাশি মামলার সংখ্যা কমাতে জিএসটি কাউন্সিলের বৈঠকে আরও একটি সিদ্ধান্তও নেওয়া হয়েছে। জিএসটি আপিল ট্রাইব্যুনালের আর্থিক সীমা বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে। একই পরিমাণ হাইকোর্টের জন্য ১ কোটি টাকা ও সুপ্রিম কোর্টের জন্য ২ কোটি টাকা হবে। রেলওয়ে ব্যাটারি চালিত যানবাহন এবং রেলওয়ের অভ্যন্তরীণ পরিষেবাগুলিতেও কর ছাড় দেওয়া হয়েছে। এই বৈঠকে অংশ নেন গোয়া ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছাড়াও বিহার, হরিয়ানা, মধ্যপ্রদেশ ও ওড়িশার উপ-মুখ্যমন্ত্রী, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল