কলকাতা

আমাদের প্রতি যেন মা-মাটি-মানুষের ভরসা অটুট থাকে, এটা আমাদের সকলকে দেখতে হবেঃ মমতা বন্দ্যোপাধ্যায়

মেট্রোপলিটন এলাকায় অস্থায়ী নতুন কার্যালয়ে প্রথমবার পা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি এদিন সন্ধ্যায় মুখোমুখি হলেন সাংবাদিকদের। পাশাপাশি দলের সর্বস্তরের কর্মীদের দিলেন বড় বার্তা। তবে সব থেকে বেশি এদিন নজর কেড়েছে যে দলের প্রধান ও রাজ্যের প্রধান হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মানুষের কাছে ক্ষমা চেয়েছেন যদি কাজ করতে গিয়ে কোনও ভুল হয়ে থাকে, যদি কারও কোনও খারাপ লেগে থাকে তার জন্য এদিন মানুষের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি। এদিন মেট্রোপলিটনে তৃণমূলের নতুন অস্থায়ী কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে মমতা বলেন, ‘আজকের দিনে তৃতীয় বারের জন্য শপথ নিয়েছিলাম রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে। তাই আজকের দিনটিকে বেছে নিয়েছি মা মাটি মানুষকে কৃতজ্ঞতা জানানোর জন্য। আমাদের কর্মীরাই আমাদের সব থেকে বড় সম্পদ। আমাদের ভরসা। আমাদের প্রতি যেন মা মাটি মানুষের ভরসা অটুট থাকে, এটা আমাদের সকলকে দেখতে হবে। আমরা তাঁদের ভরসা করি। সেই মানুষকেই বলছি, আমাদের কিছু ভুল হলে তা ধরিয়ে দেবেন। কিন্তু কাজের সুযোগ যেন ঠিক মতো পাই। কাজ করতে অনুপ্রেরণা দেবেন। মানুষ মাত্রই ভুল হতে পারে। যদি কোনও ক্ষেত্রে কাজ করতে গিয়ে আমরা ভুল করে থাকি, কারও খারাপ লেগে থাকলে, আমরা ক্ষমাপ্রার্থী। বাংলা

উন্নয়নের পথে। আমরাও আছি মানুষের সঙ্গে। মানুষের সঙ্গে থেকেই আমাদের কাজ করতে হবে। যে মানুষ পরিষেবা পাচ্ছেন না, কেন পাচ্ছেন না, তার কাছে পরিষেবা পৌঁছে দিতে। পঞ্চায়েত স্তরে আরও বেশি কাজ করতে হবে। পুরসভায় আরও কাজ করতে হবে। মনে করা হচ্ছে সাম্প্রতিককালে হয়ে যাওয়া রাজ্যের শতাধিক পুরসভার নির্বাচনে তৃণমূলের টিকিটে যারা জয়ী হয়েছেন, তাঁরা যাতে ঠিক ভাবে কাজ করেন সেটাই এদিন দলনেত্রী হিসাবে মনে করিয়ে দিয়েছেন মমতা। একই সঙ্গে আগামী বছর যেহেতু রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন রয়েছে সেকথা মাথায় রেখে গ্রামীণ এলাকার দলীয় কর্মী থেকে নেতাদেরও এদিন বার্তা দিয়ে রাখলেন মমতা। কেননা তিনি জানেন, বিজেপি এবার কোমর বেঁধে নামবে পঞ্চায়েত নির্বাচনে যততা বেশি সম্ভব ক্ষমতা দখলের উদ্দেশ্যে। আর যদি তা ফলপ্রসূ হয় তাহলে তৃণমূলের পক্ষে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সময় বিজেপির হাতে থাকা রাজ্যের ১৮টি লোকসভাকেন্দ্র, যা তাঁরা ২০১৯ সালের নির্বাচনে জিতেছিল, সেগুলি ছিনিয়ে নেওয়া কিছুটা হলেও কঠিন হতে পারে। তাই সাম্প্রতিককালে হয়ে যাওয়া রাজ্যের শতাধিক পুরসবায় তৃণমূল যেমন নিরঙ্কুশ জয়ের মুখ দেখেছে, ঠিক সেভাবেই যেন আগামী বছর পঞ্চায়েত স্তরেও নিরঙ্কুশ জয়ের মুখ দেখে সেটাই এদিন দলের নেতা থেকে কর্মী ও জনপ্রতিনিধিদের কার্যত মনে করিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একনজরে দেখে নেওয়া যাক মমতা বন্দ্যোপাধ্যায়ের গুরুত্বপূর্ণ ঘোষণা গুলি –

  • ফের জেলা সফরে প্রশাসনিক বৈঠক শুরু করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১০ মে থেকে শুরু হবে সফর। ওইদিন যাবেন পশ্চিম মেদিনীপুরে। সেখানে প্রশাসনিক বৈঠক করবেন।
  • ১১ মে পঞ্চায়েত সদস্যদের নিয়ে দলীয় বৈঠক বেলা ১২টায়।
  • ১১ তারিখ সেখান থেকেই চলে যাবেন ঝাড়গ্রামে। বিকেল ৪টেয় প্রশাসনিক বৈঠক। 
  • ১২ মে ঝাড়গ্রাম স্টেডিয়ামে দলীয় বৈঠক। 
  • বীরভূম,বাঁকুড়া,পুরুলিয়ায় পরবর্তী বৈঠক।
  • জুনে যাবেন আলিপুরদুয়ার সফরে। 
  • তৃণমূল কংগ্রেসের যা যা অনুষ্ঠান প্রতি বছর হয়, এবারও হবে। রবীন্দ্র জয়ন্তী হবে ব্লকে ব্লকে। ২৬ মে নজরুল জয়ন্তী। উনি অনেক শ্যামা সংগীত রচনা করেছেন।
  • ২১ জুলাইয়ের অনুষ্ঠান হবে। ২০ মে থেকে প্রসেস শুরু হবে। ব্লক, জেলা সব পুনর্গঠন হবে।  ওই তারিখ পর্যন্ত সাজেশন নেওয়া হবে। কমিটি তৈরি হয়ে গেলে পার্টির প্রোগ্রাম আবার বলে দেওয়া হবে।