দেশ

নোটবন্দির পর দেশে ৫০ লাখ মানুষ চাকরি হারিয়েছেন, রিপোর্ট প্রকাশ্যে

২০১৬ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিল করে বিপাকে ফেলেছিলেন দেশবাসীকে। নতুন এক রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের নভেম্বর থেকে গত দু’‌বছরে ৫০ লক্ষ মানুষ এই নোটবন্দির কারণে তাঁদের চাকরি হারিয়েছেন। বেঙ্গালুরুর আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাসটেনেবল ডেভলপমেন্ট থেকে প্রকাশিত রিপোর্টে এমনই বলা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গালুরুঃ লোকসভা নির্বাচন ঘিরে রীতিমত রাজনৈতিক পারদ চড়ছে সারা দেশ জুড়ে। ভোট যুদ্ধে সাধারণ মানুষের সামনে বিভিন্ন ইস্যুর পাশাপাশি জীবিকা একটি বড় বিষয়। এমন এক পরিস্থিতির মধ্যে দেশের চাকরির বাজার নিয়ে প্রকাশ্যে এল নয়া রিপোর্ট। বেঙ্গালুরুর আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত চাকরি সম্পর্কীয় এক সমীক্ষার রিপোর্ট রীতিমত চমকে দিয়েছে।

সমীক্ষা যা বলছে –

সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী যখন নোটবন্দির কথা ঘোষণা করেন, তারপর থেকে টানা দুই বছরে ৫০ লাখ মানুষ কাজ হারিয়েছেন। মহিলাদের ক্ষেত্রেও দেখা গিয়েছে, এই কাজ হারানোর পরিমাণ অনেক বেশি। দেখা গিয়েছে, ২০১১ সাল থেকেই বেকারত্ব দেশকে গ্রাস করেছে ব্য়াপকভাবে। সেক্ষেত্রে উচ্চশিক্ষিতদের সমস্যা অনেকটাই বেড়ে গিয়েছে। ২০১৭ সাল থেকে ২০১৮ সালের মধ্যে বেকারত্বের পরিমাণ গত ৪৫ বছরের নিরিখে সবচেয়ে বেশি দেখা গিয়েছে । এছাড়া জিএসটি সব একাধিক বিষয় এই বেকারত্বের সমস্যাকে আরও উস্কে দিয়েছে বলে দাবি রিপোর্টে। শুধুমাত্র উচ্চশিক্ষিত মানুষরাই যে এই সমস্যায় রয়েছেন,তা নয়, বেকারত্বের সমস্যা গ্রাস করেছে অসংগঠিত ক্ষেত্রের কর্মীদেরও।

ফাইল চিত্র।