মালদা

বেআইনি মদ বিক্রিতে ক্রমাগত নজরদারি আবগারি দপ্তরের

হক জাফর ইমাম, মালদাঃ বেআইনি মদ বিক্রিতে লোকসভা ভোটের মুখে  আবগারি দপ্তরকে আলাদাভাবে নজরদারির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।  এমনকি জানুয়ারিতে নতুন লাইসেন্সপ্রাপ্ত দোকানগুলি কেউ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কমিশন । কিন্তু এরই মধ্যে নির্বাচনের মুখে মালদার বিভিন্ন এলাকায় বেআইনিভাবে দেদার বিকোচ্ছে দেশী-বিদেশী মদ। মালদা শহরের টাউন স্টেশন এলাকা থেকে শুরু করে ৩৪ নম্বর জাতীয় সড়কের ধার বরাবর বিভিন্ন ধাবাতে , পান-বিড়ির খুচরো দোকানে এমনকি বেশ কিছু হোটেলেও চলছে বেআইনি মদ বিক্রির কারবার । সব জেনে বুঝেও উদাসীন পুলিশ ও আবগারি দফতরের কর্তারা বলে অভিযোগ উঠেছে। মালদা টাউন স্টেশন  চত্বরে ঝাল মুড়ি থেকে শুরু করে বেশ কিছু খাবার হোটেলের  প্রকাশ্যে বেআইনিভাবে দেশি-বিদেশি মদের কারবার চলছে।  সেই খবর সংগ্রহ করতে গেলেও এক  বেআইনি মদ বিক্রেতাকে চড়া সুরে বলেন পুলিশ ও আফগারি দপ্তরের একাংশকে তোলা দিয়ে কাজ করছি । হিম্মত থাকলে মদ বিক্রি বন্ধ করে দেখান। এই কথাতে পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে এইসব বেআইনি কাজ কর্মে কিভাবে পারদর্শী হয়ে উঠেছে এইসব অসাধু চক্রের ব্যবসায়ীরা।
যদিও এপ্রসঙ্গে আফগারি দপ্তরের ইংরেজবাজার সার্কেলে ওসি সোনম লেপচা জানিয়েছেন,  এই ধরনের কাজকর্ম কখনোই বরদাশ্ত করা হয় না।   তবে কোথাও বেআইনিভাবে মদ বিক্রির অভিযোগ আমাদের কাছে আসে নি।  বেআইনি মদ বিক্রিতে ক্রমাগত নজরদারি চলছে । কোন সূত্র থেকে খবর পেলে অভিযান চালিয়ে ধরপাকড় করা হচ্ছে। গত এক মাসের মধ্যে বেআইনি মদ বিক্রির কারবার ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রায় তিন হাজারেরও বেশি চোলাই মদ উদ্ধার করে নষ্ট করা হয়েছে। 
একই সুর শোনা গিয়েছে ইংরেজবাজার থানার পুলিশ আধিকারিকদের গলায়। 
এদিকে বিভিন্ন এলাকার বাসিন্দাদের অভিযোগ,  মালদা শহরের টাউন স্টেশন এলাকার বেশকিছু ফাস্টফুডের দোকানে চলছে রমরমিয়ে দেশী বিদেশী মদ বিক্রির কারবার।  রীতিমতো লাইসেন্সপ্রাপ্ত পানশালার আদলেই ক্রেতাদের দোকানে বসিয়ে খাওয়ানো হচ্ছে এই উত্তেজক পানীয়।  মালদা শহরের ৩৪ নম্বর জাতীয় সড়কের রবীন্দ্র ভবন এলাকা থেকে শুরু করে পুরাতন মালদা থানার নারায়নপুর এলাকা পর্যন্ত বেশ কিছু ধাবা এবং হোটেলগুলিতে বেআইনি মদ বিক্রির কারবার চলছে।  এছাড়াও শহরের গৌড়রোড, নেতাজি সুভাষ রোড, রামকৃষ্ণপল্লী , রথবাড়ি সহ একাধিক এলাকার বেশকিছু দোকানে থেকে বেআইনিভাবে মদ বেচা কেনার কারবার চালানোর অভিযোগ উঠেছে। সব থেকে গুরুত্বপূর্ণ অভিযোগ মালদা শহর থেকে এক শ্রেণীর অসাধু চক্র বিপুল পরিমাণে মদ বিহারে পাচার করার কারবার শুরু করেছে । সবকিছু জেনে বুঝেও উদাসীন আবগারি দপ্তর বলেও বিভিন্ন মহলের অভিযোগ। যদিও এই বিষয়টিকে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী থেকে নেতারা কোনোভাবেই প্রশ্রয় দিতে নারাজ।  প্রত্যেক দলের  নেতাদের বক্তব্য,  পুলিশ ও আবগারি দপ্তর যেন কঠোর হাতে বিষয়টি নিয়ে  অভিযান চালায় । নির্বাচনের আগে এই বেআইনি কারবার যেভাবেই হোক বন্ধ করা উচিত। পুলিশ সুপার অর্ণব ঘোষ জানিয়েছেন,  জেলার বিভিন্ন থানার পুলিশ কড়া নজরদারি চালাচ্ছে।  কোথাও কোনো রকম বেআইনি কাজকর্মের খবর পেলেই কড়া হাতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ‌