দেশ

Electoral Bond : বিজেপি পেয়েছে ৬ হাজার ৯৮৬ কোটি, দলগুলির দেওয়া খামবন্দি তথ্যও প্রকাশ কমিশনের

নির্বাচনী বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলগুলিকে অনুদান প্রদান নিয়ে নয়া তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। রবিবার কমিশনের তরফে জানানো হয়েছে যে সুপ্রিম কোর্টের অন্তবর্তীকালীন নির্দেশ মেনে নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য জমা দিয়েছিল রাজনৈতিক দলগুলি। মুখবন্ধ  খাম না খুলেই সেইসব তথ্য আবার শীর্ষ আদালতে জমা দিয়েছিল কমিশন।  কারা বন্ড কিনেছে, কোন দল কত টাকার বিনিময়ে বন্ড ভাঙিয়েছে, অর্থাৎ রিডিম করেছে, সব তথ্য প্রকাশ করা হয়েছে ৷ রাজনৈতিক দলগুলি মুখ বন্ধ খামে নির্বাচন কমিশনকে যে তথ্য জানিয়েছিল, তাও এ দিন প্রকাশ করেছে কমিশন ৷ জানানো হয়েছে নির্বাচনী বন্ড ভাঙিয়ে বিজেপি সর্বাধিক প্রায় সাত হাজার কোটি টাকা পেয়েছে ৷ ১২ এপ্রিল, ২০১৯ তারিখে সুপ্রিম কোর্টের অন্তর্বর্তী নির্দেশ অনুসারে রাজনৈতিক দলগুলি নিজেদের নির্বাচনী বন্ডের তথ্য সিল করা খামে কমিশনে জমা দিয়েছিল বলে একটি বিবৃতিতে জানিয়েছে নির্বাচন কমিশন ৷ তারা বলে, “রাজনৈতিক দলগুলির কাছ থেকে প্রাপ্ত তথ্য সিল করা কভার না খুলে সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছিল । ২০২৪-এর ১৫ মার্চ তারিখ সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার সিল করা কভারে একটি পেনড্রাইভে তার একটি ডিজিটালাইজড রেকর্ডের সঙ্গে হার্ডকপিগুলি ফেরত দিয়েছে । নির্বাচন কমিশন আজ তার ওয়েবসাইটে নির্বাচনী বন্ডের উপর সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি থেকে ডিজিটালাইজড ফর্মে প্রাপ্ত ডেটা আপলোড করেছে ৷”সর্বশেষ তথ্যে জাতীয়, রাজ্য এবং অস্বীকৃত রাজনৈতিক দলগুলি-সহ সমস্ত রাজনৈতিক দলের তহবিলের বিবরণ সেই তথ্যে অন্তর্ভুক্ত রয়েছে । বিজেপি, ২০২৩ সালের ১৫ নভেম্বর নির্বাচনী ব্যয় বিভাগের জবাবে সিল করা কভারে একটি ২০-পাতার বিবৃতি প্রদান করেছে, যেখানে ২০১৭-১৮ থেকে ২০২৩-২৪ (সেপ্টেম্বর ২০২৩) পর্যন্ত গেরুয়া শিবিরের প্রাপ্ত নির্বাচনী বন্ডের বিবরণ রয়েছে । বিজেপি মোট  ৬৯৮৬.৫০ কোটি টাকার নির্বাচনী বন্ড নগদ করেছে বা ভাঙিয়েছে ; ২০১৯-২০ সালে তারা সর্বাধিক পেয়েছে ২৫৫৫ কোটি টাকা ৷ তৃণমূল কংগ্রেস নির্বাচনী বন্ডের মাধ্যমে ১৩৯৭ কোটি টাকা পেয়েছে, যারা বিজেপির পরে দ্বিতীয় বৃহত্তম প্রাপক । কংগ্রেস নির্বাচনী বন্ডের মাধ্যমে মোট ১৩৩৪.৩৫ কোটি টাকা রিডিম করেছে বা ভাঙিয়েছে । বিআরএস হল চতুর্থ বৃহত্তম প্রাপক যারা ১৩২২ কোটি টাকার বন্ড ভাঙিয়েছে ৷ বিজেডি ৯৪৪.৫ কোটি টাকার নির্বাচনী বন্ড, ওয়াইএসআর কংগ্রেস ৪৪২.৮ কোটি টাকা এবং টিডিপি ১৮১.৩৫ কোটি টাকা নগদ করেছে । সমাজবাদী পার্টি নির্বাচনী বন্ডের মাধ্যমে ১৪.০৫ কোটি টাকা, আকালি দল ৭.২৬ কোটি টাকা, এআইএডিএমকে ৬.০৫ কোটি টাকা এবং ন্যাশনাল কনফারেন্স ৫০ লাখ টাকা পেয়েছে ।

১) কমিশনের তথ্য অনুযায়ী, ৬ হাজার ৯৮৬.৫০ কোটি টাকা মূল্যে নির্বাচনী বন্ড ভাঙিয়েছে বিজেপি।

২) কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনী বন্ডের মাধ্যমে সর্বোচ্চ অনুদান পাওয়ার তালিকায় দু’নম্বরে আছে তৃণমূল। ১ হাজার ৩৯৭ কোটি টাকা পেয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল। 

৩) কমিশনের তথ্য অনুযায়ী, ১ হাজার ৩৩৪.৩৫ কোটি টাকার নির্বাচনী বন্ড ভাঙিয়েছে কংগ্রেস।

৪) কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনী বন্ডের মাধ্যমে সর্বোচ্চ অনুদান প্রাপকের তালিকার চতুর্থ স্থান আছে তেলাঙ্গানার প্রাক্তন শাসক দল ভারত রাষ্ট্রীয় সমিতি। ১ হাজার ৩২২ কোটি টাকা ভাঙিয়েছে।

৫) সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের মালিক সান্তিয়াগো মার্টিনের থেকে বেনামি অনুদান পেয়েছে তামিলনাড়ুর শাসক দল ডিএমকে। সেই অঙ্কটা হল ৫০৯ কোটি টাকা। যে মার্টিনকে ‘লটারি কিং’ হিসেবে অভিহিত করা হয়।