খেলা

WCL 2024: ফের ভারতের ‘বিশ্বজয়’, ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অফ লেজেন্ডস ২০২৪-এর খেতাব জিতে নিল ইন্ডিয়া

পাকিস্তান চ্যাম্পিয়ন্স: ১৫৬/৬ (শোয়েব মালিক ৪১, অনুরীত সিং ৪৩/৩)
ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স: ১৫৯/৫ (রায়ডু ৫০, ইয়ামিন ২৯/২)
৫ উইকেটে জয়ী ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স।

বার্মিংহ্যামে পাকিস্তান চ্যাম্পিয়ন্স দলকে দাপটের সঙ্গে হারিয়ে কিংবদন্তিদের বিশ্বচ্যাম্পিয়নশিপের খেতাব জিতে নেয় ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স দল। লিগের ম্যাচে এই পাকিস্তানের কাছেই হারের মুখ দেখতে হয়েছিল যুবরাজ সিংদের। সেদিক থেকে লেজেন্ডস লিগের খেতাবি লড়াইয়ে শাহিদ আফ্রিদিদের হারিয়ে ভারতীয় দল হিসাব সুদে-আসলে মিটিয়ে নিল বলা যায়। ফাইনালে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে পাকিস্তান চ্যাম্পিয়ন্স দল। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৫৬ রান সংগ্রহ করে। শোয়েব মালিক ৪১, কামরান আকমল ২৪, শোয়ব মাকসুদ ২১, মিসবা উল হক ১৮, শার্জিল খান ১২ ও সোহেন তনভীর অপরাজিত ১৯ রান করেন। ভারতের অনুরীত সিং ৪৩ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। ১টি করে উইকেট নেন বিনয় কুমার, পবন নেগি ও ইরফান পাঠান। জবাবে ব্যাট করতে নেমে ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স দল ১৯.১ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৫৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ৫ বল বাকি থাকতে ৫ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতে ট্রফি ঘরে তোলে ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স। আম্বাতি রায়াড়ু ৫০, গুরকিরৎ সিং মন ৩৪, ইউসুফ পাঠান ৩০, রবিন উথাপ্পা ১০ ও যুবরাজ সিং অপরাজিত ১৫ রান করেন। পাকিস্তানের আমের ইয়ামিন ২৯ রানে ২টি উইকেট দখল করেন। ১টি করে উইকেট নেন আজমল, ওয়াহাব রিয়াজ ও শোয়েব মালিক। আপাতত দেখে নেওয়া যাক ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অফ লেজন্ডস ২০২৪-এর খেতাব জিতে ইন্ডিয়া চ্যাম্পিয়ন্স দল কত টাকা পুরস্কার পেল। জেনে নেওয়া যাক রানার্স হয়ে পাকিস্তান চ্যাম্পিয়ন্স দলের পকেটে ঢুকল কত টাকা। সেই সঙ্গে ব্যক্তিগত পুরস্কারের তালিকাতেও চোখ রাখা যাক।

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অফ লেজেন্ডস ২০২৪-এর পুরস্কার তালিকা

চ্যাম্পিয়ন:- ভারত (ট্রফি ও ২ লক্ষ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ৬৭ লক্ষ টাকা)।

রানার্স:- পাকিস্তান (ট্রফি ও ১ লক্ষ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৮৩ লক্ষ ৫২ হাজার টাকা)।

ফাইনালের সেরা ক্রিকেটার:- আম্বাতি রায়াড়ু (৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৫০ রান)- ট্রফি ও ৩ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা।

টুর্নামেন্টের সেরা ক্রিকেটার:- ইউসুফ পাঠান (৭ ম্যাচে ৩টি অর্ধশতরান-সহ ২২১ রান ও ১টি উইকেট)।- ট্রফি ও ৫ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৪ লক্ষ ১৭ হাজার টাকা।

ফাইনালের সেরা ব্যাটার:- ইউসুফ পাঠান (১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৩০ রান)- ৫০০ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৪২ হাজার টাকা।

সুইট মোমেন্ট অফ দ্য ফাইনাল:- অনুরীত সিং (৪ ওভারে ৪৩ রানের বিনিময়ে ৩টি উইকেট)- ৫০০ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৪২ হাজার টাকা।

সব থেকে বেশি রান:- শোয়েব মালিক (৭ ম্যাচে ২৪৫ রান, ৩টি হাফ-সেঞ্চুরি)।

সব থেকে বেশি উইকেট:- ন্যাথন কুল্টার নাইল, ওয়াবাহ রিয়াজ, শোয়েব মালিক ও ব্রেট লি (৯টি করে উইকেট)।

সব থেকে বেশি ছক্কা:- ড্যান ক্রিশ্চিয়ান (৬ ম্যাচে ২০টি ছক্কা)।