দেশ

পাঁচ রাজ্যে এক্সিট পোলে বড় চমক!

গোটা দেশের নজর এখন পাঁচ রাজ্যের এক্সিট পোলের দিকে। ফল বের হবে ৩ ডিসেম্বর। কিন্তু, তার আগে কয়েক দশকের রেওয়াজ অনুযায়ী, এক্সিট পোলেই পাওয়া যায় ভোটের ফলাফলের পূর্বাভাস। এবার এই পাঁচ রাজ্যেও ইতিমধ্যে এক্সিট পোলের ফল প্রকাশ্যে এসেছে। বিভিন্ন সংস্থা এক্সিট পোল করেছে।

মোট আসন সংখ্যা ২৩০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ১১৬টি আসন। টিভি৯-পোলস্ট্র্যাট সমীক্ষা অনুযায়ী, মধ্যপ্রদেশে ১০৬-১১৬টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস পেতে পারে ১১১-১২১টি আসন। অন্যান্যরা পেতে পারে সর্বোচ্চ ৬টি আসন। রিপাবলিক টিভির সমীক্ষা অনুযায়ী, মধ্যপ্রদেশে বিজেপি ১১৮-১৩০টি আসনে জিততে পারে। ৯৭-১০৮টি আসনে জিততে পারে কংগ্রেস। নিউজ ২৪-চাণক্য বলছে, মধ্যপ্রদেশে বিজেপি পেতে পারে ১৫১টি আসন। কংগ্রেস পেতে পারে ৭৪টি আসন। অন্যান্যরা পেতে পারে ৫টি আসন। নিউজ১৮-ম্যাট্রিজ বলছে বিজেপি পেতে পারে ১১৮-১৩০ আসন। কংগ্রেস পেতে পারে ৯৭-১০৭ আসন। অন্যান্যরা বড়জোর পেতে পারে ২টি আসন। যার অর্থ, মধ্যপ্রদেশে ক্ষমতায় ফিরতে পারে বিজেপিই।

মোট আসনসংখ্যা ১৯৯। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ১০০ আসন। টাইমস নাও-ইটিজির সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ১০৮-১২৮ আসন। কংগ্রেস পেতে পারে ৫৬-৭২টি আসন। অন্যান্যরা পেতে পারে ১৩-২১টি আসন। টিভি৯-পোলস্ট্র্যাটের সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ১০৫টি আসন। কংগ্রেস পেতে পারে ৯২টি আসন। অন্যান্যরা পেতে পারে ২টি আসন। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিসের সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৯০টি আসন। কংগ্রেস পেতে পারে ৯৫টি আসন। অন্যান্যার পেতে পারে ১৪টি আসন। নিউজ১৮-ম্যাট্রিজের হিসেব অনুযায়ী, বিজেপি পেতে পারে ১১১টি আসন। কংগ্রেস পেতে পারে ৭৪টি আসন। অন্যান্যরা পেতে পারে ১১টি আসন। যার, অর্থ বেশিরভাগ সমীক্ষা বিজেপিকেই এগিয়ে রাখছে।

মোট আসনসংখ্যা ৯০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৪৬টি আসন। এক্সিস-মাই ইন্ডিয়ার এক্সিট পোল বলছে ছত্তিশগড়ে কংগ্রেস পেতে পারে ৪০ থেকে ৫০টি আসন। বিজেপি পেতে পারে বিজেপি- ৩৬ থেকে ৪৬ আসন। অন্যরা পেতে পারে ৩টি আসন। টিকে ইন্ডিয়া টিভির এক্সিট পোল বলছে, ছত্তিশগড়ে কংগ্রেস পেতে পারে ৪৬ থেকে ৫৬টি আসন। আর, বিজেপি পেতে পারে ৩০ থেকে ৪০টির মত আসন। অন্যরা পেতে পারে ৩টি থেকে ৫টি আসন। এবিপির এক্সিট পোল বলছে, ছত্তিশগড়ে কংগ্রেস পেতে পারে ৪১ থেকে ৫৩টি আসন। আর, বিজেপি পেতে পারে ৩৬ থেকে ৪৮টির মত আসন। যার অর্থ, লড়াই হবে হাড্ডাহাড্ডি। কংগ্রেস এবং বিজেপি, দুই দলই ক্ষমতার কাছাকাছি থাকবে।

মোট আসনসংখ্যা ১১৯। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৬০টি আসন। পোল অফ পোলসের সমীক্ষা অনুযায়ী, তেলেঙ্গানায় শাসক দল বিআরএস পেতে পারে ৪৮টি আসন। কংগ্রেস পেতে পারে ৫৬টি আসন। বিজেপি পেতে পারে ৫ থেকে ১০টি আসন। বাকি দলগুলো পেতে পারে ৬ থেকে ৮টি আসন। জন কী বাতের সমীক্ষা অনুযায়ী, তেলেঙ্গানায় কংগ্রেস পেতে পারে ৪৮ থেকে ৬৪টি আসন। বর্তমান শাসক দল বিআরএস পেতে পারে ৪০ থেকে ৫৫টি আসন। আর, বিজেপি পেতে পারে ৭ থেকে ১৩টি আসন। পাশাপাশি, এআইএমআইএম পেতে পারে ৪ থেকে ৭টি আসন। যার অর্থ এগিয়ে কংগ্রেস।

মোট আসনসংখ্যা ৪০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২১টি আসন। এবিপি-সিভোটারের সমীক্ষা অনুযায়ী কংগ্রেস পেতে পারে ২-৮টি আসন। এমএনএফ পেতে পারে ১৫-২১টি আসন। জেডপিএম পেতে পারে ১২-১৮টি আসন। অন্যান্যরা পেতে পারে বড়জোর ৫টি আসন। রিপাবলিক-জন কি বাতের সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে বড়জোড় ২টি আসন। কংগ্রেস পেতে পারে ৫-৯টি আসন। এমএনএফ পেতে পারে ১০-১৪ আসন। জেডপিএম পেতে পারে ১৫-২৫ আসন। ইন্ডিয়া টিভি-সিএনএক্সের সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে বড়জোড় ২টি আসন। কংগ্রেস পেতে পারে ৮-১০টি আসন। এমএনএফ পেতে পারে ১৪-১৮টি আসন। জেডপিএম পেতে পারে ১২-১৬ আসন। যার অর্থ, ক্ষমতার কাছাকাছি থাকবে এমএনএফ।