কলকাতা

দোলের দিন গ্রিন লাইনে কমছে মেট্রোর সংখ্যা

আগামী ২৫ মার্চ দোলযাত্রার দিনে গ্রিন লাইনে কমছে মেট্রোর সংখ্যা। আগামী সোমবার ও মঙ্গলবার দোলযাত্রা এবং হোলি উৎসব। ছুটির দিনে অনেকেই হয়তো সকাল সকাল বেরিয়ে পড়বেন। তবে যাঁরা ভাবছেন মেট্রোয় করে যাত্রা করবেন তাঁদের কিছুটা নিরাশ হতেই হবে। কারণ সেদিন গ্রিনলাইনে সকাল থেকেই কম সংখক মেট্রো চলবে। এমনটাই জানিয়েছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সোমবার গ্রিন লাইন অর্থাৎ এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত সারাদিনে চলবে মোটে ৪২টি (২১টি আপ এসপ্ল্যানেড থেকে ও ২১টি ডাউন হাওড়া ময়দান থেকে) মেট্রো। সোমবার ওই লাইনে মেট্রো পরিষেবা শুরু হবে বেলা ৩টে থেকে। সাধারণ দিনে এই রুটে চলে ১৩০টি মেট্রো। ওইদিন প্রতি ১৫ মিনিট পরপর মেট্রো পাওয়া যাবে। অন্যদিকে, গ্রিন লাইনের সল্টলেক থেকে সেক্টর ফাইভ পর্যন্ত সোমবার সারাদিনে চলবে ২২টি মেট্রো। সাধারণ দিনে এই লাইনে পাওয়া যায় ১০৬টি মেট্রোর পরিষেবা। এই রুটেও পরিষেবা শুরু বেলা ৩টে থেকে। এই লাইনে প্রতি ৩০ মিনিট অন্তর পাওয়া যাবে মেট্রো পরিষেবা।

এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুট পর্যন্ত পরিষেবা:
এই রুটে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে দুপুর তিনটের সময়। সাধারণত এই রুটে পরিষেবা চালু হয় সকাল ৭টা থেকে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত যাওয়ার প্রথম মেট্রো পাওয়া যাবে বেলা তিনটের সময়। সাধারণত এই রুটে প্রথম পরিষেবা থাকে সকাল ৭ টার সময়। আবার হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত দিনের শেষ মেট্রো পাওয়া যাবে রাত আটটার সময়। অন্যদিন শেষ মেট্রো ছাড়ে ৯টা ৪৫ মিনিটে।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দিনের প্রথম পরিষেবা:
সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত যাওয়ার দিনের প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ৩টে নাগাদ। অন্যদিন ছাড়ে সকাল ৭টায়। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাওয়ার দিনের প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর তিনটের সময়। অন্যদিন পরিষেবা শুরু হয় সকাল ৬টা ৫৫ মিনিটে। অন্যদিকে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত যাওয়ার দিনের শেষ মেট্রো পাওয়া যাবে রাত আটটার সময়। অন্যদিন শেষ মেট্রো পাওয়া যায় রাত ৯টা ৪০ মিনিটে। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাওয়ার দিনের শেষ মেট্রো পাওয়া যাবে রাত আটটার সময়। সাধারণ দিনে এই রুটের শেষ মেট্রো পাওয়া যায় রাত নটা ৩৫ মিনিটে।