কলকাতা

লকডাউনে রাজ্যে কোন কোন ক্ষেত্রে মিলবে ছাড় জানা‌লেন মুখ্যমন্ত্রী

২১ মে খুলবে দোকান, ২৭ থেকে অটো

নাইট কার্ফু করা হচ্ছে না রাজ্যে, কিন্তু জমায়েত হলে অ্যাকশান নেবে পুলিশ

জ্যোর্তিময় দত্ত, কলকাতাঃ আজ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যে কন্টেনমেন্ট জোনকে তিনভাগে বিভক্ত করে আমরা বিভিন্ন কাজ করব। যাতে সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড বা সামাজিক পরিষেবা চালু রাখা যায় তার ব্যবস্থা করছে রাজ্য। সামাজিক দূরত্ব মেনে কাজ করতে বুথ ও ওয়ার্ডভিত্তিক কন্টেনমেন্ট জোন করা হচ্ছে। কন্টেনমেন্ট জোনকে তিনভাগে ভাগ করা হয়েছে। কন্টেনমেন্ট-এ জোন হল অ্যাফেক্টিভ জোন, কন্টেনমেন্ট-বি হল বাফার জোন আর কন্টেনমেন্ট-সি হল ক্লিন জোন। রাজ্যকে এই তিন জোনে ভেঙে কাজের ধারা চলবে। মুখ্যমন্ত্রী বলেন, কন্টেনমেন্ট-এ জোনে বড় দোকান খুলবে না। কন্টেনমেন্ট-বি ও কন্টেনমেন্ট-সি জোনে বড় দোকান খুলবে। ২১ মে থেকে বড় দোকান খোলা হবে। ২৭ মে থেকে খুলবে হকার্স মার্কেট। জোড়-বিজোড় তত্ত্ব মেনে হকার্স মার্কেট খোলা হবে। ভাগ করে একদিন অন্তর খুলবে হকার্স মার্কেট। সামাজিক দূরন্ত মেনেই খুলতে হবে। মুখ্যমন্ত্রী এই হকার্স মার্কেট নিয়ে একটি কমিটি করে দিয়েছেন। ফিরহাদ হাকিম, কলকাতা পুলিশ কমিশনাররা থাকবেন কমিটিতে। এই কমিটি ঠিক করবে জোড়-বিজোড় তত্ত্ব। কমিটির কথামতো হকার্স মার্কেট খুলতে হবে। কোনও ভাবেই একদিনে সবাই খুলতে পারবেন না। মাস্ক, গ্লাভস, স্যানিটাইজেশন মাস্ট। বাজার স্যানিটাইজ করতে হবে নিয়ম করে। মুখ্যমন্ত্রী আরও জানান, ইন্টার ডিস্ট্রিক্ট বাস চালু হবে ২১ মে থেকে। ২০ জন করে যাত্রী নিয়ে চালানো হবে বাস। চলবে অটোও। অটো চলবে ২৭ মে থেকে। দু’জন করে যাত্রী নিয়ে চলবে অটো। ধীরে ধীরে সমাজিক দূরত্ব মেনে পরিবহণ ব্যবস্থাকে সচল করা হবে। এছাড়া সামাজিক দূরত্ব মেনে খুলবে সেলুন ও বিউটি পার্লার। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কার্ফু করা হচ্ছে না রাজ্যে। কিন্তু জমায়েত হলে পুলিশ অ্যাকশান নেবে। কেউ যাতে অপপ্রচার করতে না পারে, তার জন্য মানুষকেই এগিয়ে আসতে হবে। মানুষকে সক্রিয় হয়ে আটকে দিতে হবে মিথ্যাচার।

🔴 নাইট কার্ফু করা হচ্ছে না রাজ্যে, কিন্তু জমায়েত হলে পুলিশ অ্যাকশান নেবে।
🔴 ২১ মে থেকে সব বড়, মাঝারি দোকান খুলে যাবে। দোকানদারদের গ্লাভস ও মাস্ক পরা বাধ্যতামূলক।
🔴 সেলুন, বিউটি পার্লার খোলা যাবে। তবে প্রত্যেকের চুল, দাড়ি কাটার পরে কাঁচি, চিরুনি ইত্যাদি স্যানিটাইজ করতে হবে।
🔴 ৫০ শতাংশ কর্মী নিয়ে সরকারি, বেসরকারি অফিস খোলা যাবে।
🔴 সব শিল্পক্ষেত্র চালু করা যাবে। ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে।
🔴 কোনও শপিং মল খুলবে না। তবে মলের ভিতরে কোনও বেসরকারি অফিস থাকলে সেটা খোলা যাবে।
🔴 হোটেল খোলা যাবে। খোলার আগে স্যানিটাইজ করতে হবে। সামজিক দূরত্ব মানতে হবে।
🔴 ২১ মে থেকে ‘এ’ চিহ্নিত কনটেনমেন্ট জোন বাদে অন্যত্র আন্তঃজেলা বাস চলবে। কিন্তু সেক্ষেত্রেও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। সরকার বাস চালাবে। বেসরকারি বাস মালিকরাও নিয়ম মেনে চালাতে পারেন।
🔴 মাঠে খেলাধূলা চালু করা যাবে। তবে মাঠে কোনও দর্শক থাকতে পারবে না।
🔴 ২৭ মে থেকে অটো চালানো যাবে। তবে সর্বাধিক দু’জন করে যাত্রী নেওয়া যাবে।
🔴 ২৭ মে থেকে হকাররা দোকান খুলতে পারবেন। জোড়-বিজোড় তত্ত্ব মেনে হকার্স মার্কেট খোলা হবে। দোকানদারদের গ্লাভস ও মাস্ক পরা বাধ্যতামূলক।হকারদের জন্য বিশেষ পাস দেবে পুলিশ। তাতে নম্বর থাকবে। সেটা মেনে হকারদের ব্যবসা করতে হবে।