বিজ্ঞান-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপের ভয়েস ম্যাসেজেও ‘ভিউ ওয়ান্স’

এবার থেকে মাত্র একবার শোনার জন্যও পাঠাতে পারেন হোয়াটস অ্যাপের ভয়েস ম্যাসেজ। এমনই নতুন নিয়ে আসল হোয়াটসঅ্যাপ। এর আগে ছবির ক্ষেত্রে ওনলি ওয়ান্স ফিচার এনেছিল মেটার এই বার্তা অ্যাপ। সেই ফিটারের সাহায্যে মাত্র একবারের জন্যই দেখা যাবে এমন করে পাঠানো যেতো ছবিগুলিকে। এবার থেকে ভয়েস ম্যাসেজও সেভাবে পাঠাতে পারবেন ব্যবহারকারীরা। ভিউ ওয়ান্স ভয়েস মেসেজ ছবি ও ভিডিওয়ের মতো ‘ওয়ান টাইম’ আইকন দিয়ে চিহ্নিত করা হয়। হোয়াটসঅ্যাপ বলেছে, ভিউ ওয়ান্স ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে। 

১. হোয়াটসঅ্যাপে একটি পৃথক চ্যাট খুলুন
২. মাইক্রোফোনে বাটনে চাপুন। 
৩. রেকর্ডিং লক করতে সোয়াইপ আপ করুন ৷ 
৪. রেকর্ড বাটনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন ৷ 
৫. বাটনটি সবুজ হয়ে গেলে ভিউ ওয়ান্স মোড চালু হবে। 
৬. সেন্ড বাটনে ট্যাপ করুন। 
৭. যদি গ্রাহকের ‘রিড মেসেজ’ অপশনটি চালু থাকে তাহলে ভয়েস মেসেজটি শোনা হলে চ্যাটের দুইটি টিক চিহ্ন নীল হয়ে যাওয়ার মাধ্যমে বুঝতে পারবেন।

ভিউ ওয়ান্স ভয়েস মেসেজ পাঠানোর সময় প্রতিবার এই অপশনটি নির্বাচন করতে হবে। আর ভয়েস মেসেজটি একবার চালু করলে তা আর পাওয়া যাবে না। ভয়েস মেসেজ পাওয়ার পর ১৪ দিনের মধ্যে এটি চালু করতে হবে। এরপর মেসজটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট থেকে মুছে যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করা যাবে না। ব্যাকআপের সময় খোলা হয়নি এমন ভয়েস মেসেজগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। তবে ভিউ ওয়ান্স ছবি, ভয়েস, বা ভিডিও মেসেজ একবার খোলা হলে  এটি ব্যাকআপে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে কনটেন্টগুলো  পুনরুদ্ধার করা যায় না। আর এসব মিডিয়ার স্ক্রিনশটও নেওয়া যাবে না।