দেশ

ডিএ বাড়ল ৩ শতাংশ, সঙ্গে মিলবে ৩ মাসের বকেয়াও, কর্মীদের দীপাবলির উপহার দিল মোদি সরকার

দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বড় উপহার দিল মোদি সরকার। বুধবার নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা ডিএ বৃদ্ধির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে। যদিও কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে কেন্দ্রের সবুজ সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে দেশের সমস্ত রাজ্য সরকারও ডিএ বৃদ্ধির ঘোষণা করবে বলে অনুমান করা হচ্ছে। আপাতত ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় কর্মীদের ৩ মাসের বকেয়া মিটিয়ে দেওয়ার ঘোষণাও করেছে মোদির মন্ত্রিসভা। উল্লেখ্য, প্রতি বছর জানুয়ারি এবং জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করে কেন্দ্র সরকার। চলতি বছর জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। এরপর জুলাইয়ের ডিএ বাড়ানো নিয়ে বসে বৈঠক। সেখানেই ৩ শতাংশ ডিএ বৃদ্ধি এবং ৩ মাসের বকেয়া মেটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ জুলাই, অগাস্ট এবং সেপ্টেম্বরের বর্ধিত ডিএ-এর টাকা অক্টোবরে মিটিয়ে দেওয়া হবে।

বেতন কত বাড়বে: কর্মীর মূল বেতনের উপর ভিত্তি করে মহার্ঘ ভাতা নির্ধারণ করা হয়। ধরে নেওয়া যাক, একজন কর্মীর বেসিক স্যালারি ৪০ হাজার টাকা। এখন তাঁর ডিএ ৩ শতাংশ বাড়ানো হয়েছে। তাহলে বর্তমানে তাঁর ১,২০০ টাকা বেতন বাড়বে। একইভাবে মূল বেতন, ডিএ এবং আবাসন ভাতা অর্থাৎ এইচআরএ মিলিয়ে যদি বেতন ৬০ হাজার টাকা হয় তাহলে এখন থেকে তিনি ৬১ হাজার ২০০ টাকা পাবেন।

বকেয়া কত টাকা মিলবে: আগেই বলা হয়েছে ৪০ হাজার টাকা বেসিক স্যালারির একজন কর্মী ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সঙ্গে প্রতি মাসে ১,২০০ টাকা অতিরিক্ত মহার্ঘ ভাতা পাবেন। যেহেতু জুলাই মাস থেকে ডিএ বৃদ্ধি পাওয়ার কথা ছিল তাই জুলাই অগাস্ট এবং সেপ্টেম্বর, এই তিন মাস মিলিয়ে তাঁকে মোট ৩,৬০০ টাকা বকেয়া হিসাবে দেওয়া হবে।