বিজ্ঞান-প্রযুক্তি

নতুন আইফোন লঞ্চ করতে চলেছে অ্যাপেল

নতুন আইফোন লঞ্চ করতে চলেছে অ্যাপেল। আগামী ১২ সেপ্টেম্বর আইফোন ১৫’র আনুষ্ঠানিক ঘোষণা করবে কোম্পানি। নতুন ফোন নিয়ে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে নানা মহলে।আইফোন ১৫ সিরিজে পুরনো মডেলের থেকে বেশ কিছু বদল করতে চলেছে কোম্পানি। প্রথমত স্মার্টফোনের ওজন ১০ শতাংশ কম হতে চলেছে। আঙুলের ছাপ যাতে না থাকে তার জন্য ফোনে ব্রাশড ফিনিশ থাকতে চলেছে। দেরি না করে চলুন দেখে নেওয়া যাক আইফোন ১৫-তে নতুন কী ফিচার্স ও স্পেসিফিকেশন থাকতে চলেছে।

আইফোন ১৫ সিরিজের ফিচার্স

এবারের আইফোনগুলিতে মিলবে এ১৭ বায়োনিক চিপসেট। যা পারফরম্যান্স কয়েকগুণ বাড়িয়ে তুলবে বলে আশা অ্যাপেলের। ম্যাক রুমর্সের প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৫-তে মিলবে নতুন অ্যাকশন বাটন। যা কাস্টমাইজ করা যাবে যেমন ফোকাস মোড অন করা, ফোন সাইলেন্স করাম ফ্ল্যাশলাইট, ক্যামেরা লঞ্চ, ভয়েস রেকর্ডিং শুরু করা ইত্যাদি।

  • এই সিরিজে মিলবে নেমড্রপ ফিচার যার মাধ্যমে খুব দ্রুত ও বিনা ঝক্কিতে কন্টাক্ট শেয়ার করতে পারবেন ইউজাররা।
  • থাকছে চেক ইন মেসেজ ফিচার। আপনি যখনই গন্তব্যে পৌঁছবেন মেসেজের মাধ্যমে আপনার প্রিয়জন বা বন্ধুদের কাছে সেই এলার্ট পৌঁছে যাবে। আলাদা করে আপনাকে মেসেজ বা কল করতে হবে না।
  • স্মার্টফোন হয়ে যাবে স্মার্ট ডিসপ্লে, ফোনটি চার্জে দেওয়ার সময় অথবা স্ট্যান্ডবাই থাকার সময় এখানে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন সময়, নোটিফিকেশন, ওয়েদার এলার্ট সহ একাধিক তথ্য দেখতে পাবেন।
  • নতুন আইফোনে মিলবে মুড ট্র্যাকিং ফিচার, অ্যাপেল হেলথ আসতে চলেছে বিশেষ আপডেট। আপনার অনুভূতি এবং মুড মনিটর করবে সেটি।
  • সুরক্ষার জন্য এই সিরিজে বেশ কিছু আপডেট রেখেছে আইওএস১৭ সফটওয়্যার। যার মাধ্যমে পাসওয়ার্ড শেয়ারিং, তা আপডেট করা এবং সেটি মুছে ফেলা আরও নিরাপদ ভাবে করা যাবে।
  • ইউজার কী শব্দ টাইপ করতে চাইছে সেই অনুযায়ী একটি অটো-কারেক্ট ফিচার থাকছে এই সিরিজে। টাইপ করার একাধিক সাজেশন পাওয়া যাবে এবং টেক্সট বারে গিয়ে উক্ত বাক্য সংক্রান্ত বাড়তি রসদও জোগাড় করতে পারবেন।