মালদা

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন কালিয়াচকে

হক জাফর ইমাম, মালদাঃ রবিবার ৭এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে মালদা কালিয়াচক বাবুরহাট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীরা সমবেত ভাবে উদযাপন করলো । সমাজের মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বোধ জাগ্রত করে সুস্বাস্থ্যের অধিকারী করা ও এই দিবসে আমাদের সমাজের সব মানুষেরই কাম্য সুস্বাস্থ্য ।খাদ্য বস্ত্র বাস স্থানের পরই মানুষের মৌলিক চাহিদা হিসাবে অপরিহার্য শিক্ষা ও স্বাস্থ্য । শিক্ষিকা তানিয়া রহমত মনে জানান “সুস্বাস্থ্য ই মানুষের মানবিক গুনের বিকাশ ঘটায় ,মানবিক সত্বার পরিপূর্ণতা আনে। স্বাস্থ্যের অপর নাম সুখ। স্বাস্থ্য হীনতায় অসুখ। মারণ রোগ সমাজ কে রক্ত চক্ষু প্রদর্শন করছে কারণ আমাদের স্বাস্থ্য সম্পর্কে অসচেতনতা ।স্বাস্থ্য সচেতনতা ই পারে জীবনকে সুন্দর করে গড়ে তুলতে । আমাদের মনে রাখা প্রয়োজন ।

কর্মক্ষম মানুষই দেশের প্রকৃত সম্পদ ।” স্বাস্থ্য বলতে শরীর সুস্থ থাকাকেই বোঝায় না ।মানসিক সুস্থতাকেই বোঝায় । স্বাস্থ্য দিবস পালন তাৎপর্য ময় হয়ে উঠবে । শারীরিক ও মানসিক সুস্থতার মধ্য দিয়ে । আজ এই দিবসে আমাদের সকলের প্রতি বার্তা
পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে । পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে । পরিষ্কার পরিচ্ছন্ন বস্ত্র পরিধান করতে হবে । প্রতিদিন শরীরচর্চা করতে হবে, আলো বাতাস যুক্ত বাসস্থানে বাস করতে হবে । স্বাস্থ্য বিধির এই নিয়ম অনুসরণ করলে শরীর ও মন উভয় ভালো থাকবে ।আজ শিশুদের দ্বারা পথ পরিক্রমন ,যোগ ব্যায়াম ও স্থানীয় চিকিৎসক ডাক্তার হাজেরুল ইবকার ও ডাক্তার আসরাউল হক শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করেন ও স্বাস্থ্য কর অভ্যাস গুলি শিশুদের অবগত করানোর চেষ্টা করেন ।আমি মনে করি এই স্বাস্থ্য সচেতনতার মাধ্যমে সমাজের সকল মানুষ সুস্থ থাকুন।