দেশ

জাতীয় দলের তকমা হারাল তৃণমূল কংগ্রেস, জানালো নির্বাচন কমিশন

জাতীয় দলের তকমা হারালো তৃণমূল কংগ্রেস৷ এ দিন এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন৷ কয়েকদিন ধরেই তৃণমূলের জাতীয় দলের তকমা থাকবে কি না, তা নিয়ে টানাপোড়েন চলছিল৷ জাতীয় দলের তকমা যাতে খারিজ করা না হয়, তার জন্য নির্বাচন কমিশনের কাছে দরবার করেছিল তৃণমূল কংগ্রেস৷ শেষ পর্যন্ত তৃণমূলের আবেদনে সাড়া দিল না নির্বাচন কমিশন৷ একা তৃণমূল নয়, এ দিন একই ভাবে জাতীয় দলের তকমা হারিয়েছে সিপিআই এবং এনসিপিও৷ প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের ভিত্তিতে ২০১৬ সালে জাতীয় দলের তকমা পেয়েছিল তৃণমূল কংগ্রেস৷ জাতীয় দলের স্বীকৃতি হারানোর ফলে সর্বভারতীয় স্তরে বাংলার শাসকদলে বেশ কিছু পরিবর্তন হচ্ছে। যেমন-

  • প্রথমত, দলের নাম হিসেবে ‘সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস’ (All India Trinamool Congress) আর লেখা যাবে না। কারণ, দলটি আর সর্বভারতীয় নয়।
  • দ্বিতীয়ত, জাতীয় দলের স্বীকৃতি হারানোর ফলে নির্বাচনের সময় ইভিএম কিংবা ব্যালট পেপারে প্রথম সারিতে নাম থাকবে না তৃণমূলের।
  • তৃতীয়ত, জাতীয় নির্বাচন কমিশনের ডাকা সর্বদল বৈঠকে আমন্ত্রণ নাও পেতে পারে তৃণমূল।
  • চতুর্থত, জাতীয় দলের তকমা খোয়ানোর ফলে তৃণমূলের দলীয় তহবিলেও প্রভাব পড়তে পারে। তবে তা নগণ্য বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

তবে ভবিষ্যতে ফের জাতীয় দলের স্বীকৃতি ফিরে পাওয়ার সুযোগ রয়েছে বাংলার শাসকদলের। ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং তৎপরবর্তী নির্বাচনগুলিতে দলের পারফরম্যান্স দেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে ‘ন্যাশনাল পার্টি’র হারানো খেতাব ফিরিয়ে দিতে পারে নির্বাচন কমিশন। তেমনই জানানো হয়েছে। তার আগে অবশ্য আইনি পথে হেঁটে পরিস্থিতি কতটা নিজেদের অনুকূলে আনতে পারে তৃণমূল, সেদিকে অবশ্যই নজর থাকবে সকলের।