খেলা

ভারত বিশ্বকাপ জিতায় ১২৫ কোটির বিশেষ আর্থিক পুরস্কার দিচ্ছে বোর্ড, ঘোষণা জয় শাহর

ফাইনালে দক্ষিণ আফ্রিকা-কে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-২০ ক্রিকেট বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। আর এই খুশিতে বিশ্বকাপ জয়ী দলের টিম ইন্ডিয়ার ক্রিকেটার,কোচ, সাপোর্ট স্টাফদের বড় অঙ্কের আর্থিক পুরস্কার দিচ্ছে বিসিসিআই। টুইট বার্তায় বোর্ড সচিব জয় শাহ জানালেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের জন্য ১২৫ কোটি টাকার আর্থিক পুরস্কার দেওয়া হবে। এই ১২৫ কোটি টাকা ভারতীয় দলের ১৫ জন ক্রিকেটার কোচ ও সাপোর্ট স্টাফদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। প্রসঙ্গত, এবার টি টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজ মানিতে চ্যাম্পিয়ন দল হিসেবে টিম ইন্ডিয়াকে ১১.২৫ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৯৪ কোটি টাকা দিয়েছে আইসিসি। সেখানে রানার্স হয়ে দক্ষিণ আফ্রিকা প্রাইজ মানি হিসেবে পেয়েছে ভারতীয় মুদ্রায় ১০ কোটি ৬ লক্ষ টাকা। সেমিফাইনালে হারা দুই দেশ-ইংল্যান্ড ও আফগানিস্তান প্রাইজ মানিতে পেয়েছে ৬.৫৬ কোটি টাকা করে।  টুইট বার্তা বোর্ড সচিব জয় শাহ ঘোষণা করলেন,” টি টোয়েন্টি বিশ্বকাপ জেতায় টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের জন্য ভারতীয় মুদ্রায় প্রায় ১২৫ কোটি টাকার আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষণা করে আমি বেশ খুশি। পুরো টুর্নামেন্ট জুড়ে গোটা দলের অসাধারণ প্রতিভা, দৃঢ়তা এবং স্পোর্টসম্যানশিপ সবাইকে মুগ্ধ করেছে। অসাধারণ সাফল্যের জন্য দলের সব ক্রিকেটার, কোচ, এবং সাপোর্ট স্টাফদের জানাই অভিনন্দন।” আর্থিক পুরস্কারের পাশাপাশি টি-২০ বিশ্বকাপ জয়ী কোচ-ক্রিকেটারদের জন্য বিশেষ সম্ববর্ধনা অনুষ্ঠানের আয়োজনের পরিকল্পনায় আছে বোর্ড।

বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্যরা-

ফাইনালে খেলা একাদশ- রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, জশপ্রীত বুমরা।

একটি ম্যাচে খেলেন- মহম্মদ সিরাজ।

একটা ম্যাচ না খেললেও স্কোয়াডে ছিলেন- সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল।

হেড কোচ: রাহুল দ্রাবিড়।

সাপোর্ট স্টাফরা- ব্যাটিং কোচ- বিক্রম রাঠোর, বোলিং কোচ- পরশ মামরে। ফিল্ডিং কোচ- টি.দিলীপ। ফিজিও-নীতিন প্যাটেল। মানসিক কোচ- প্যাডি অ্যাপটন। থ্রোয়িং স্পেশালস্টি- এস রঘু। স্ট্রেন্থ ও কনডিশানিং কোচ-সৌম দেশাই।