কলকাতা

ঘূর্ণিঝড় জাওয়াদ নিয়ে সতর্ক কলকাতা পুরসভাও

শনিবার ঘূর্ণিঝড় জাওয়াদ আছড়ে পড়বে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী অঞ্চলে। ইতিমধ্যে এই ঘূর্ণিঝড়ের অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর লাগোয়া পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। আগামী ১২ ঘণ্টায় তা পরিণত হবে ঘূর্ণিঝড়ে। আর প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গের উপকূলে। যার ঝাপটা এসে লাগবে কলকাতাতেও। তাই ইয়াসের থেকে শিক্ষা নিয়ে আরও সতর্ক হচ্ছে কলকাতা পুরসভাও। ঘূর্ণিঝড় জাওয়াদ নিয়ে কলকাতা পুরসভা যা যা সিদ্ধান্ত নিয়েছে –

১) কলকাতা সবকটি বাতিস্তম্ভ খতিয়ে দেখতে হবে। কোথাও কোন বিদ্যুতের তার খোলা রয়েছে কি না বা ফিডার বক্স খোলা রয়েছে কিনা তা দেখতে হবে।

২) কলকাতা পুরসভা, সিইএসসি এবং পুলিশকে নিয়ে একটি পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছেন। এই দলটি কলকাতায় সমন্বয় রেখে কাজ করে যাবতীয় ঝড় পূর্ববর্তী এবং পরবর্তী কাজগুলো করবে।

৩) আগামীকাল থেকে কলকাতা পুরসভা ২৪ ঘন্টা কর্মী থাকবে কন্ট্রোল রুমে।

৪) নিকাশি পাম্পিং স্টেশন গুলিতে কোনরকম পাম্প খারাপ হয়েছে কিনা তা আগেভাগে দেখে নেওয়ার নির্দেশ। প্রয়োজনে অতিরিক্ত পাম্প আজ থেকেই যুক্ত করতে হবে।

৫) শহরের বিপদজনক বাড়িগুলির ওপর বিশেষ নজর রাখতে হবে।

৬) বরো এক্সিকিউটিভরা নিজ নিজ বরো অধীনস্থ এলাকায় বিশেষ নজর রাখবেন।

৭) শহরে কোথায় কত গাছ করছে এবং সেগুলি দ্রুত সাফাইয়ের ব্যবস্থা করতে হবে।

৮) জল জমার জন্য যে এলাকাগুলি কুখ্যাত, সেখানকার জল নিষ্কাশন এর জন্য প্রথমে ব্যবস্থা নিতে হবে।

৯) শহরের একাধিক জায়গায় ত্রিফলা বাতিস্তম্ভ গুলি বেহাল হয়ে রয়েছে। সেগুলি ঝড় এবং বৃষ্টির সময় সম্পূর্ণ বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দিতে হবে।

১০) সাফাই কর্মীদের ছুটি বাতিল করে রাখতে হবে। তাদের সর্বদা সতর্ক রাখতে হবে এবং সাফাই করার গাড়িগুলিকে প্রস্তুত রাখতে হবে।