কলকাতা

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষার সূচি!

প্রথমে ছিল ১৪ ফেব্রুয়ারি। তারপর ১২ ফেব্রুয়ারি হল। এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হল যে ২০২৫ সালের ১০ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। নয়া সূচিতে অঙ্ক পরীক্ষা কিছুটা এগিয়ে আনা হয়েছে। সাধারণত মাধ্যমিকের শেষের দিকে অঙ্ক পরীক্ষা হয়। এবার প্রথম ভাষা এবং দ্বিতীয় ভাষা পরীক্ষার পরেই অঙ্ক দিতে হবে পড়ুয়াদের। তবে অঙ্ক পরীক্ষার আগে চারদিন ছুটি আছে। তাছাড়া ইতিহাসের আগেও পড়ুয়ারা একদিন ছুটি পাবে। বাকি কোনও পরীক্ষার আগে ছুটি নেই। পরপর হবে সেই বিষয়গুলির পরীক্ষা। পর্ষদের তরফে জানানো হয়েছে যে সকাল ১০ টা ৪৫ মিনিটে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর দুটো পর্যন্ত। প্রথম ১৫ মিনিটে অবশ্য লেখা যাবে না। ওই ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য বরাদ্দ করা হয়েছে। সকাল ১১ টা থেকে পড়ুয়ারা লেখা শুরু করতে পারবে। লেখার জন্য তিন ঘণ্টা থাকবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

১) ১০ ফেব্রুয়ারি (সোমবার): প্রথম ভাষা।

২) ১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার): দ্বিতীয় ভাষা।

৩) ১৫ ফেব্রুয়ারি (শনিবার): অঙ্ক।

৪) ১৭ ফেব্রুয়ারি (সোমবার): ইতিহাস।

৫) ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার): ভূগোল।

৬) ১৯ ফেব্রুয়ারি (বুধবার): জীবনবিজ্ঞান।

৭) ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার): ভৌতবিজ্ঞান।

৮) ২২ ফেব্রুয়ারি (শনিবার): ঐচ্ছিক বিষয়।

১) ফিজিক্যাল এডুকেশন ও সোশ্যাল সার্ভিস এবং ওয়ার্ক এডুকেশন পরীক্ষার সূচি এখনও ঘোষণা করা হয়নি। পরবর্তীতে তা ঘোষণা করা হবে।

২) সেলাই পরীক্ষা চলবে ৪ ঘণ্টা ১৫ মিনিট।

৩) কম্পিউটার অ্যাপ্লিকেশনের থিওরি পেপারের পরীক্ষার জন্য ২ ঘণ্টা ৪৫ মিনিট বরাদ্দ করা হয়েছে। প্রত্যেকের স্কুলে প্র্যাকটিকাল পরীক্ষা হবে।

৪) মিউজিকের ক্ষেত্রে থিওরি পেপারের পরীক্ষা হবে ২ ঘণ্টা ১৫ মিনিট। প্র্যাকটিকাল পরীক্ষার দিনক্ষণ পরে ঘোষণা করা হবে। যে প্র্যাকটিকাল পরীক্ষা হবে কলকাতায়।

এমনিতে সাধারণত কোনও বছরের মাধ্যমিকের ফলাফল ঘোষণার সময় আগামী বছরের পরীক্ষার সূচি জানিয়ে দেওয়া হয়। এবার সেটা করা হয়নি। বরং যেদিন স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফলপ্রকাশ করা হল, সেদিন ২০২৫ সালের মাধ্যমিকের চূড়ান্ত সূচি ঘোষণা করল পর্ষদ।