দেশ

‘এক দেশ এক রেশন কার্ড, শ্রমিকদের জন্য রেন্টাল হাউজিং, হকারদের ঋণ, বিনামূল্যে খাদ্য়শস্য’, একাধিক প্যাকেজের ঘোষণা অর্থমন্ত্রীর

নয়াদিল্লিঃ সাংবাদিক বৈঠকে গতকাল আত্মনির্ভর ভারত অভিযানের আর্থিক প্যাকেজে দেশের ছোটো, মাঝারি, ক্ষুদ্র শিল্প, ইপিএফ, আয়কর সংক্রান্ত নানা বিষয়ে আলোচনা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আজ দ্বিতীয় দিনে আত্মনির্ভর ভারত অভিযানে মূলত ভিন রাজ্যের শ্রমিক ও কৃষকদের ক্ষেত্রে নানা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। নির্মলা সীতারমন জানান, দেশের এই পরিস্থিতিতে ২ মাসের জন্য বিনামূল্যে খাদ্য়শস্য সরবরাহ করা হবে ৮ কোটি পরিযায়ী শ্রমিককে । তিনি বলেন, এই শ্রমিকদের মধ্যে যাঁদের কার্ড নেই তাঁদেরও প্রত্যেককে ৫ কেজি গম বা চাল এবং পরিবার পিছু ১ কেজি ছোলা দেওয়া হবে আগামী ২ মাস। এর ফলে ৮ কোটি পরিযায়ী শ্রমিকরা উপকৃত হবেন বলেও দাবি করেন অর্থমন্ত্রী। এর জন্য কেন্দ্রীয় সরকার ৩ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে বলেও ঘোষণা করেন তিনি। তিনি জানান, রাজ্যে ফেরার পর তাঁদের ১০০ দিনের কাজেও আরও বেশি করে সুবিধা দেওয়া হবে। এছাড়া ১০০ দিনের কাজে মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হয়েছে।’ অর্থাৎ ২০ টাকা বাড়ানো হল। ওয়ান নেশন, ওয়ান রেশনের কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, এর ফলে অগাস্ট মাসের মধ্যে দেশের ২৩টি রাজ্যের ৮৩ শতাংশ রেশনগ্রহীতা বা ৬৭ কোটি মানুষ উপকৃত হবেন। সাংবাদিক সম্মেলনে নির্মলা বলেন, ২০২১ সালের মার্চ মাসের মধ্যে এক দেশ এক রেশন কার্ড নীতি সম্পূর্ণ করা হবে। এর জেরে একটি নির্দিষ্ট রাজ্যের রেশন কার্ড থাকা ব্যক্তি দেশের যে কোনও প্রান্তের যে রেশন দোকান থেকে খাদ্যশস্য নিতে পারবেন।” অর্থমন্ত্রী জানান, শেলটার হোমে থাকা শ্রমিকদের জন্য দিনে তিনবার করে খাবার দেওয়া হচ্ছে । কেন্দ্রের দাবি, ইতিমধ্যেই ভিনরাজ্যের শ্রমিকদের থাকা ও খাওয়ার জন্য ১১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলিকে । হকারদের ঋণ দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানালেন তিনি । অর্থমন্ত্রী বলেন, “কোরোনা পরিস্থিতিতে হকারদের ব্যবসা বন্ধ রয়েছে । রোজগার নেই । এর জেরে তাঁদের জীবনযাত্রায় ভয়াবহ প্রভাব পড়েছে । এই পরিস্থিতিতে হকারদের ঋণ দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । এক মাসের মধ্যেই হকারদের জন্য একটি বিশেষ প্রকল্প চালু করবে সরকার । এই প্রকল্প থেকে উপকৃত হবেন দেশের প্রায় ৫০ লক্ষ হকার । ” অর্থমন্ত্রী জানিয়েছেন, মূলধন অনুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে এই প্রকল্পের মাধ্যমে। পাশাপাশি যে সব হকাররা ক্রেতাদের ডিজিটাল পেমেন্টের সুবিধা দিচ্ছেন, তাঁদের বিশেষ সুবিধা দেওয়া হবে । ভিন রাজ্যে থাকা শ্রমিকদের জন্য রেন্টাল হাউজিং প্রকল্প তৈরি করা হচ্ছে বলে জানান তিনি । তিনি বলেন, সরকার শীঘ্রই পরিযায়ী শ্রমিক ও শহরে বসবাসকারী গরিব মানুষের জন্য রেন্টাল হাউজিং কমপ্লেক্স (ARHC) চালু করবে । প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় সরকার এই প্রকল্পটি চালু করবে । এই প্রকল্পের অধীনে পিপিপি মডেলে সরকারি আবাসনগুলিকে হাউজিং রেন্টাল কমপ্লেক্সে পরিণত করা হবে। সেখানে খুবই সামান্য ভাড়া দিয়ে থাকতে পারবেন পরিযায়ী শ্রমিকরা ।

🔴 ২ মাসের জন্য বিনামূল্যে খাদ্য়শস্য সরবরাহ করা হবে ৮ কোটি পরিযায়ী শ্রমিককে।
🔴 শ্রমিকদের মধ্যে যাঁদের কার্ড নেই তাঁদেরও প্রত্যেককে ৫ কেজি গম বা চাল এবং পরিবার পিছু ১ কেজি ছোলা দেওয়া হবে আগামী ২ মাস। এর জন্য ৩ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ।
🔴 ১০০ দিনের কাজে মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা। অর্থাৎ ২০ টাকা বাড়ানো হল।
🔴 ২০২১ সালের মার্চ মাসের মধ্যে গোটা দেশে একটি রেশন কার্ডের ব্যবস্থা করা হবে ।
🔴 শেলটার হোমে থাকা শ্রমিকদের জন্য দিনে ৩ বার করে খাবার দেওয়া হচ্ছে ।
🔴 কেন্দ্রের দাবি, ইতিমধ্যেই ভিনরাজ্যের শ্রমিকদের থাকা ও খাওয়ার জন্য ১১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।
🔴 হকারদের ঋণ দিতে পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ। হকারদের মূলধন অনুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। পাশাপাশি যে সব হকাররা ক্রেতাদের ডিজিটাল পেমেন্টের সুবিধা।
🔴 ভিন রাজ্যে থাকা শ্রমিক ও গরিব মানুষের জন্য রেন্টাল হাউজিং প্রকল্পের। এই প্রকল্পের অধীনে পিপিপি মডেলে সরকারি আবাসনগুলিকে হাউজিং রেন্টাল কমপ্লেক্সে পরিণত করা হবে। সেখানে খুবই সামান্য ভাড়া দিয়ে থাকতে পারবেন পরিযায়ী শ্রমিকরা ।