দেশ

Budget 2024 : বাজেটের হাইলাইটস

একনজরে দেখে জেনে নিন বাজেটের হাইলাইটস —

৯ থেকে ১৪ বছর মেয়েদের সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে টিকাকরণের ঘোষণা
সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে টিকাকরণের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। তিনি জানিয়েছেন, সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে টিকাকরণে জোর দিতে চলেছে কেন্দ্র। ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকাকরণে প্রাধান্য দেওয়া হবে। সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে সার্বিক প্রতিরোধ গড়ে তুলতেই এই সিদ্ধান্ত। বুধবার সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে গিয়ে এই ঘোষণা করেন নির্মলা। তিনি বলেন, “সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ৯ থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকা গ্রহণে উৎসাহিত করবে আমাদের সরকার।” 

আয়কর অপরিবর্তিত
‘প্রত্যক্ষ ও পরোক্ষ কর অপরিবর্তিত থাকছে।’ আজ অন্তর্বর্তী বাজেট পেশ করার সময় এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । তিনি জানান, ‘নতুন কর কাঠামোয় ৭ লক্ষ টাকা পর্যন্ত কোনও কর লাগবে না।’ লোকসভা ভোটের আগে মোদি সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ। দ্বিতীয় মেয়াদের এটাই শেষ বাজেট। এনিয়ে নানা জল্পনার মধ্যে আজ অর্থমন্ত্রী ঘোষণা করলেন, ‘গত ১০ বছরে প্রত্যক্ষ কর আদায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। নতুন কর কাঠামোয় ৭ লক্ষ টাকা পর্যন্ত কোনও কর লাগবে না। পুরনো কর কাঠামোয় আয়করে কোনও পরিবর্তন হচ্ছে না। প্রত্যক্ষ ও পরোক্ষ কর অপরিবর্তিত থাকছে।’

রেলের জন্য আলাদা কী 
অন্তর্বর্তী বাজেটে রেলের জন্য সেভাবে বড় ঘোষণা এল না। যার জেরে রেলের স্টকে দেখা গেল না গতি। তবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, দেশে তিনটি রেল করিডর চালু করা হবে। জেনে নিন, রেল নিয়ে আরও কী থাকছে মোদি সরকারের বাজেটে। যাত্রীবাহী ট্রেনের ক্ষেত্রে বেশকিছু উন্নত পরিষেবার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার আওতায় রেলের কাজগুলিকে আরও দ্রুত করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। একটি মালবাহী প্রকল্পও তৈরি করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি ৪০ হাজার সাধারণ রেল কোচকে বন্দে ভারতে রূপান্তর করা হবে। বিমানবন্দরের সংখ্যা বেড়েছে। এভিয়েশন কোম্পানিগুলো এক হাজার বিমানের অর্ডার নিয়ে এগোচ্ছে বলে জানিয়েছে নির্মলা সীতারামন।

বিনামূল্যে বিদ্যুৎ !
প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ সম্পূর্ণ বিনামূল্যে পাবেন ভারতের ১ কোটি পরিবার। এমনই ঘোষণা করলেন নির্মলা সীতারামন। অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বাড়ির ছাদে সোলার প্যানেল লাগিয়ে ১ কোটি পরিবারকে প্রতি মাসে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হবে। অযোধ্যায় রামমন্দিরের সফল প্রতিষ্ঠার সৌজন্য স্বরূপ ভারতের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই প্রকল্প নেওয়া হয়েছে বলেই জানান নির্মলা সীতারামন।

আশাকর্মীদের জন্য সুখবর
 লোকসভা ভোটের আগে মোদি সরকারের শেষ বাজেটে আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য বড় ঘোষণা করা হল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বললেন, এবার থেকে কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পাবেন এঁরাও। সীতারামন তার কেন্দ্রীয় বাজেট বক্তৃতায় বললেন আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধে এবার পাবেন আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান প্রকল্প। স্বাস্থ্য বিমা প্রদান করার জন্য এই প্রকল্প কেন্দ্রের। আয়ুষ্মান কার্ড থাকলে কেউ প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা পাওয়া হয় বিনামূল্যেই। 

‘গোমাতা’দের জন্যও ঘোষণা বাজেটে
ভারতে দুধ উৎপাদনকারী গবাদি পশুদের উৎপাদনের পরিমাণ অনেকটাই কম। এই পরিস্থিতিতেই দেশ বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে। এই অবস্থাকে সামাল দিতেও এবার বেশ কয়েকটি প্রকল্প চালু করবে কেন্দ্র।রাষ্ট্রীয় গোকূল মিশন, জাতীয় পশুসম্পত্তি (লাইভস্টক) মিশন ও পরিকাঠামো উন্নয়নের দিকে জোর দেওয়া হবে। পাশাপাশ পশুপালনের দিকেও জোর দেবে কেন্দ্রের ২০২৪ সালের বাজেট পরিকল্পনা।

জোর মৎস্য শিল্পে
মৎসচাষে উৎপাদন বাড়ানোর দিকে নজর দেওয়া হবে। পার হেক্টর উৎপাদন ৩ টন থেকে বাড়িয়ে ৫ টন করার সিদ্ধান্ত নিয়েছে ২০২৪ সালের বাজেট।রফতানি দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে। রপ্তানি মূল্য ১ লাখ কোটি ছোঁয়ার কথা ঘোষণা করেন নির্মলা সীতারামন।অদূর ভবিষ্যতে ৫৫ লাখ নতুন কর্মসংস্থানের কথাও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ভাড়াটে, কলোনিবাসীদের জন্যও ব্যবস্থা
আবাস যোজনায় আগামী পাঁচ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরিতে মধ্যবিত্ত শ্রেণিকে ভর্তুকি দেওয়ার ঘোষণা করেন তিনি। এদিন সংসদে নির্মলা বলেন, “কোভিডের জেরে তৈরি হওয়া সঙ্কট সত্ত্বেও, আবাস যোজনার কাজ আটকায়নি। ৩ কোটি বাড়ি তৈরির লক্ষ্যের থেকে সামান্য দূরে রয়েছি আমরা। আগামী পাঁচ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরির কাজ গৃহীত হবে। পরিবার বাড়ছে, তাই প্রয়োজনও বাড়ছে। সেই কারণেই এই সিদ্ধান্ত।”এর পাশাপাশি, ভাড়াবাড়ি, বস্তি, চল এবং অনুমোদিত কলোনিতে বসবাসকারী মানুষের জন্যও আগামী দিনে একাধিক প্রকল্প আনতে চলেছে কেন্দ্র।

চালু হবে ই-বাস

নির্মলা সীতারামন জানিয়েছেন, আগামীদিনে ভারতের রাস্তায় চালু হবে ইলেকট্রিক বাস, গণপরিবহন ক্ষেত্রে এক নয়া দিশা দেখাবে এই ই-বাস। পেমেন্ট সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে এই ই-বাসের সুবিধে অচিরেই চালু হবে দেশে। শুধু ইভি উৎপাদন নয়, ইভির চার্জিং পরিকাঠামোর উপরেও জোর দেওয়া হয়েছে অন্তর্বর্তী বাজেটে।