বিজ্ঞান-প্রযুক্তি

বায়ুসেনার অন্যতম নির্ভরযোগ্য কপ্টারে ছিলেন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, জেনে নিন ‘এমআই ১৭ভি-৫’-এর বিশেষত্ব

বায়ুসেনার সেরা কপ্টারগুলির মধ্যে অন্যতম নির্ভরযোগ্য এমআই-১৭ভি-৫ হেলিকপ্টারে সওয়ার ছিলেন ভারতের তিন সামরিক বাহিনীর প্রধান বিপিন রাওয়াত৷ এমআই-১৭ভি-৫ (ডোমেস্টিক ডেসিগনেশন (এমআই-৮এমটিভি-৫) এমআই-৮ভি/১৭ সিরিজের কপ্টারগুলির অন্যতম সামরিক পরিবহন। এটি রাশিয়ান কপ্টার প্রস্তুতকারক সংস্থা ‘কাজান হেলিকপ্টার‘ দ্বারা নির্মিত। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক ২০০৮ সালে ৮০টি হেলিকপ্টারের জন্য রাশিয়ান সংস্থার সঙ্গে ১.৩ বিলিয়ন অর্থের চুক্তি করে ৷ রুশ সংস্থা ভারতীয় বিমান বাহিনীকে ২০১৩ সালের প্রথম দিকে ৩৬টি হেলিকপ্টার হস্তান্তর করা হয়৷ ২০১৩ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত Aero India শো চলাকালীন ১২টি এমআই-১৭ভি-৫ হেলিকপ্টারের অর্ডার দেওয়া হয়। কিন্তু দুঃখের বিষয় হল আজ  তামিলনাড়ুতে  বায়ুসেনার এম-আই সিরিজের চপারটি ভেঙে পড়ে ৷ দুর্ঘটনায় প্রয়াত চিফ অফ ডিভেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী সহ ১৩জন সেনা আধিকারিক।

একনজরে দেখে নেওয়া যাক এমআই-১৭ভি-৫ সামরিক পরিবহন হেলিকপ্টারের  প্রধান বৈশিষ্ট্য গুলি –

বিমানের ধরণ : সামরিক পরিবহন হেলিকপ্টার

নির্মাতা : কাজান হেলিকপ্টার

ক্রু সংখ্যা : ৩ জন

যাত্রী সংখ্যা : ৩৬ জন

সর্বোচ্চ গতি : ২৫০ কিমি/ঘন্টা

রেঞ্জ : ১০৬৫ কিমি

সর্বোচ্চ টেক-অফ ওজন : ১৩০০০ কেজি

স্বাভাবিক টেক-অফ ওজন : ১১১০০ কেজি

সর্বোচ্চ পেলোড ওজন : ৪০০০ কেজি

  • এমআই-১৭ভি-৫ হল বিশ্বের সবচেয়ে উন্নত পরিবহণযোগ্য কপ্টারগুলির মধ্যে একটি । কেবিনের ভিতরে এবং একটি বাহ্যিক স্লিং-এ কার্গো পরিবহনের জন্য ডিজাইন করা হয়েছে ৷ সৈন্য এবং অস্ত্র পরিবহন, ফায়ার সাপোর্ট, কনভয় এসকর্ট, এবং সার্চ-এন্ড-রেসকিউয়ে (এসএআর) সিদ্ধহস্ত এই কপ্টার ৷ রাতের অন্ধকারেও অনায়াসে চলাচল করতে পারে এই বিমান ৷
  • এমআই-১৭ভি-৫ এর ককপিটটি অত্যাধুনিক অ্যাভিওনিক্স দিয়ে সজ্জিত ৷ যার মধ্যে রয়েছে চারটি মাল্টি-ফাংশন ডিসপ্লে, নাইট-ভিশন ইকুইপমেন্ট, একটি অন-বোর্ড ওয়েদার রাডার এবং একটি অটোপাইলট সিস্টেম । পাইলট অসুস্থ হলে পাইলট ছাড়াই উড়তে পারে এই কপ্টার ৷
  • এমআই-১৭ভি-৫এস-ভি- তে ক্ষেপণাস্ত্র, এস-৮ রকেট, একটি ২৩এমএম মেশিনগান, PKT মেশিনগান এবং একেএম সাব-মেশিনগান দিয়ে সজ্জিত। এতে আটটি ফায়ারিং পোস্ট রয়েছে ।
  • জ্বালানী ট্যাঙ্কগুলি ফোম পলিউরেথেন দিয়ে ভরা এবং বিস্ফোরণ থেকে সুরক্ষিত। হেলিকপ্টারটিতে রয়েছে ইঞ্জিন-এক্সস্ট ইনফ্রারেড (আই আর) সাপ্রেসর, একটি ফ্লেয়ার ডিসপেনসার এবং একটি জ্যামার ।
    আজ তামিলনাড়ুতে ভেঙে পড়ে বায়ুসেনার এম-আই সিরিজের চপারটি