কলকাতা

শুক্রবার থেকে শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা

কাল থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। প্রায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী এবার পরীক্ষা দিতে চলেছে। যা গতবারের থেকে অনেকটাই কম। তবে ছাত্র পরীক্ষার্থীদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীদের হার অনেকটাই বেশি এবারের উচ্চ মাধ্যমিকে। মোট ২৩৪১টি পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই বছর পরীক্ষার নিয়মে এসেছে বেশ কিছু বদল। পরীক্ষা শুরুর আগেই সাংবাদিক বৈঠক করে পরীক্ষার নানা নিয়ম নীতি স্পষ্ট করল সংসদ। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে সকাল ১১টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এখন প্রার্থীদের সকাল ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে। এ বছর প্রায় ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন। গত বছর যা ছিল ৮ লক্ষ ৫৩ হাজার। গত বছরের তুলনায় এই বছর কমেছে পরীক্ষার্থীর সংখ‍্যা। এই বছর উচ্চমাধ‍্যমিক পরীক্ষায় কী কী বিশেষ নিয়ম রয়েছে, নীচে তার তালিকা দেওয়া হল –

১) মূল গেটে সিসিটিভি থাকবে।
২) ভেনু সুপারভাইজার এর ঘরেও সিসিটিভি থাকবে।
৩) প্রতিটি ঘরে ২ জন করে গার্ড দেবেন।
৪) ২৫ জন করে ছাত্র পিছু একজন করে invigilator থাকবেন ঘরে।
৫) সব প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর বা ক্রমিক সংখ্যা থাকবে। এর দরুন কোনও একটি প্রশ্ন পত্র সম্পর্কে সংসদের কাছে পুরো তথ্য থাকবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে দেওয়া হয়েছে হেল্পলাইন নম্বর – ০৩৩ ২৩৩৭ ০৭৯২ এই নম্বরে যে কেউ ফোন করে তাদের সমস্যা বলতে পারেন।