দেশ

মঙ্গলবার আংশিক সূর্যগ্রহণ

মঙ্গলবার আংশিক সূর্যগ্রহণ। ২৫ অক্টোবরের এই সূর্যগ্রহণ ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকার উত্তর-পূর্বাংশ, পশ্চিম এশিয়া, উত্তর আটলান্টিক মহাসাগর এবং উত্তর ভারত মহাসাগর থেকে দেখা যাবে। আজ বিকেলে ভারতের আকাশে আংশিক সূর্যগ্রহণ। উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি অঞ্চল ছাড়া ভারতের বেশিরভাগ রাজ্যের বাসিন্দারাই এই আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকতে পারবেন। কলকাতায় গ্রহণ শুরু হবে বিকেল ৪টে ৫২ মিনিটে। চলবে ৫টা ৪ মিনিট পর্যন্ত। কলকাতার আকাশ মেঘলা থাকার জন্য গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা কম। পাশাপাশি যেহেতু সূর্যাস্তের সময় এই গ্রহণ হচ্ছে, তাই শহরাঞ্চল থেকে দেখতে পাওয়া মুশকিল। অন্যদিকে শিলিগুড়ি থেকে এই আংশিক গ্রহণ দৃশ্যমান হবে ১৮ মিনিট। তবে খালি চোখে একেবারেই নয়, সূর্যগ্রহণ দেখতে ব্যবহার করতে হবে বিশেষ চশমা। চাঁদ যখন পৃথিবীকে প্রদক্ষিণ করতে করতে এক সরল রেখায় সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে আসে, তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয়। তখনই পৃথিবী থেকে সূর্যকে অন্ধকার দেখায়, চাঁদের ছায়াকেই সূর্যগ্রহণ বলা হয়। 

কোথা থেকে দেখা যাবে?

দিল্লি, মুম্বই, আমেদাবাদ, সুরাট, গান্ধীনগর, পুনে, জয়পুর, ইন্দোর, থানে, ভোপাল, লুধিয়ানা, আগ্রা, চণ্ডীগড়, উজ্জয়িনী, মথুরা, পোরবন্দর, সিলবাসা, পানাজির মতো শহরে থেকে ১ ঘণ্টা ৪৫ মিনিট মতো দেখা যাবে এই আংশিক সূর্যগ্রহণ। অন্যদিকে হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, নাগপুর, বিশাখাপত্তনম, পাটনা, কোয়েম্বাটুর, উটি, বারণসী এবং তিরুবনন্তপুরম থেকে একঘণ্টার কম সময় দেখা যাবে। 
আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিলচর এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মতো উত্তর-পূর্বাঞ্চল থেকে একেবারেই দেখা যাবে না সূর্যগ্রহণ। কলকাতার আকাশ মেঘলা থাকার জন্য গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা কম। পাশাপাশি যেহেতু সূর্যাস্তের সময় এই গ্রহণ হচ্ছে, তাই শহরাঞ্চল থেকে দেখতে পাওয়া মুশকিল। শিলিগুড়ি থেকে এই আংশিক গ্রহণ দৃশ্যমান হবে ১৮ মিনিট। পশ্চিমবঙ্গে সামান্য সময় দেখা যাওয়ার কথা থাকলেও, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আবহাওয়ার যা অবস্থা, তাতে মেঘে ঢাকা থাকবে আকাশ। ফলে বাংলাকে আশাহত হতে হচ্ছে।

কখন হবে সূর্যগ্রহণ?

ভারতে সূর্যগ্রহণ শুরু হবে সূর্যাস্তের ঠিক কিছুক্ষণ আগে। একেবারে বিকেলের দিকে। সূর্যগ্রহণের শুরুটা ভারত থেকে প্রত্যক্ষ করা গেলেও, শেষটা আর দেখা যাবে না। মিনিস্ট্রি অব আর্থ সায়েন্স তরফে এই তথ্য দেওয়া হয়েছে। দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরুতে শুরু হবে যথাক্রমে বিকেল ৪.২৯, ৪.৪৯ এবং ৫.১২-তে। কলকাতায় সূর্যগ্রহণ দেখা যাওয়ার কথা বিকেল ৪টে ৫২ মিনিটে। কন্যাকুমারীতে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে ৫টা ৩২ মিনিটে।