দেশ

পিএম ইন্টার্নশিপ স্কিমের আওতায় মাসে ৫০০০ টাকা, আগামী ১২ অক্টোবর থেকে শুরু রেজিস্ট্রেশন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রকল্পগুলির মধ্যে একটি পিএম ইন্টার্নশিপ স্কিম চালু করা হয়েছে। এই বছর, কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ইন্টার্নশিপ প্রকল্পের ঘোষণা করেছিলেন। তবে এ নিয়ে অনেকের মধ্যেই কিছু বিভ্রান্তি রয়েছে। এমন পরিস্থিতিতে, আসুন আমরা আপনাকে বলি পিএম ইন্টার্নশিপ স্কিম কী এবং কীভাবে যুবকরা এই স্কিমের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে সক্ষম হবেন। ২০২৪-২৫ কেন্দ্রীয় বাজেটে যুবক-যুবতীদের জন্য ইন্টার্নশিপ প্রকল্প ঘোষণা করা হয়েছিল। এই প্রকল্পের আওতায় ৫ বছরে এক কোটি যুবক-যুবতী উপকৃত হবেন। দেশের শীর্ষস্থানীয় ৫০০ কোম্পানিতে তরুণ তরুণীদের ইন্টার্নশিপ সুবিধা দেওয়া হবে। এখানে তাদের প্রতি মাসে ৫০০০ টাকা ইন্টার্নশিপ ভাতা দেওয়া হবে। নির্বাচিতরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ৪৫০০ টাকা মাসিক বৃত্তি পাবেন ৷ এর পাশাপাশি, কোম্পানিগুলির থেকে অতিরিক্ত ৫০০ টাকা দেওয়া হবে।

এই প্রকল্পের সুবিধা পেতে কীভাবে আবেদন করবেন?

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের সুবিধা পেতে, যুবক যুবতীরা অফিসিয়াল পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারে। এই প্রকল্পের জন্য, প্রার্থীদের কিছু নিয়ম মেনে ফর্ম পূরণ করতে হবে। মনে রাখবেন, আপনি যদি আবেদনের সময় সঠিক তথ্য না দেন, তবে সম্ভবত আপনি নির্বাচিত না ও হতে পারেন বা পরবর্তীতে আপনার সমস্যার কারণ হতে পারে।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

আবেদনকারীদের বয়স ২১ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। আবেদনকারী কোনও ফুল টাইম কাজ করলে আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। প্রার্থীর পরিবারের কোনও ব্যক্তি যদি সরকারি কর্মচারী হন, তাহলে তিনিও এই প্রকল্পের জন্য যোগ্য হবেন না। শুধু তাই নয়, আইআইটি, আইআইএম এর মতো নামী প্রতিষ্ঠানে অধ্যয়নরত যুবক-যুবতীরাও এই স্কিমের জন্য যোগ্য হবেন না।

১২ অক্টোবর থেকে রেজিস্ট্রেশন শুরু হবে:

ইন্টার্নশিপের জন্য রেজিস্ট্রেশন ১২ অক্টোবর থেকে ২৫ অক্টোবর, ২০২৪ পর্যন্ত খোলা থাকবে। নির্বাচিত প্রার্থীদের ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর, ২০২৪ এর মধ্যে এটি সম্পর্কে অবহিত করা হবে এবং কোম্পানিগুলি ৮ নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে অফার জারি করবে৷ ইন্টার্নদের প্রথম ব্যাচ ২ ডিসেম্বর, ২০২৪ এ শুরু হবে বলে আশা করা হচ্ছে। ইন্টার্নশিপ ১২ মাস ধরে চলবে। এই প্রকল্পে ৮০০ কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে।