দেশ

আগামীকাল রামমন্দিরের ভূমিপুজো,‌ সেজে উঠেছে অযোধ্যা

আগামীকাল রামমন্দিরের ভূমিপুজো। পুরো অযোধ্যার ভূমিপুজো কে ঘিরে দীপাবলির সাজে সেজে উঠেছে। কাল বেলা ১২ টা ১৫মিনিট ১৫ সেকেন্ড, অভিজিৎ ক্ষণেই ভিত্তিপ্রস্তরের স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আরো চারজন ভিভিআইপি ।মূলপুজোর জায়গার ৪০০ মিটার আগে থেকেই প্রবেশ নিষেধ ,নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে অযোধ্যা কে প্রতিটি মোড়ে বসানো হয়েছে সিসিক্যামেরা ,অযোধ্যা বাসীর কাছে রামলালা মন্দিরের অভিষেক সব রাজনৈতিক বিষয়ে উপরে একটি ঐতিহাসিক মুহূর্ত ।

প্রধানমন্ত্রী অযোধ্যায় পৌঁছানোর পূর্বের সূচি

  • ভোর ৪টা বেজে ৩০ মিনিট নাগাদ কৈলাসপতি পুজো হবে ।
  • এরপর সকাল ৬ টা বেজে ৩০ মিনিটে রামানন্দ যজ্ঞ হবে ।
  • সকাল আটটার সময় মহানির্বাণ যজ্ঞ হবে ।
  • এরপর ধীরে ধীরে আগত অতিথিদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে ।

অযোধ্যায় প্রধানমন্ত্রীর কর্মসূচি

সকাল ৯ টা ৩৫ মিনিটে দিল্লি থেকে রওনা দেবেন প্রধানমন্ত্রী। বেলা ১২টা ১৫মিনিট ১৫ সেকেন্ডে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি । তারপর দুপুর ২টো বেজে ৫ মিনিট নাগাদ হেলিপ্যাডের উদ্দেশে রওনা । সেখান থেকে দুপুর ২টো ২০ মিনিট নাগাদ দিল্লি পাড়ি দেবেন প্রধানমন্ত্রী।

আমন্ত্রণপত্রে থাকবে সিকিওরিটি কোড

আমন্ত্রিত অতিথির সংখ্যা ১৭৫ । প্রত্যেকের বাড়ি বাড়ি এই কার্ড পৌঁছে দেওয়া হয়েছে । রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের জেনেরাল সেক্রেটারি চম্পত রাই জানাচ্ছেন, যাঁরা অযোধ্যায় রয়েছেন, তাঁদের সোমবার আমন্ত্রণ জানানো হয়েছে । বাকিদের বেশ কয়েকদিন আগে থেকেই আমন্ত্রণ জানানোর কাজ চলে । এই আমন্ত্রণ পত্রে থাকবে সিকিওরিটি কোর্ড । সেখানে দেওয়া থাকবে একটি সিরিয়াল নম্বর । যা মূল গেটে চেক করবে নিরাপত্তারক্ষীরা । এই আমন্ত্রণ পত্র একবারই ব্যবহার করা যাবে ।

প্রবেশে নিষেধাজ্ঞা

প্রবেশের সময় কোনও বৈদ্যুতিন সরঞ্জাম, মোবাইল, ক্যামেরা নিয়ে প্রবেশ করা যাবে না । মূল এলাকায় কোনও অতিথিকেই গাড়ি রাখার অনুমতি দেওয়া হবে না ।