বিনোদন

ফিরে দেখা ২০২২: সেরা ১০ ভারতীয় সিনেমা

রাত পোহালেই একটা বছরের শেষে শুরু হতে চলেছে আরও একটা নতুন বছর। ২০২২-এর এই শেষ লগ্নে আজ আরও একবার ফিরে দেখার পালা। ফিরে দেখা যাক ২০২২-এর সেরা ১০ সিনেমার তালিকায় উঠে এল কোন ভারতীয় সিনেমাগুলি-

ট্রিপল আর:
চলতি বছর বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করেছে এস এস রাজামৌলি পরিচালিত ছবি ‘ট্রিপল আর’। ভারতের দুই স্বাধীনতা সংগ্রামী যোদ্ধা ‘আলুরি সীতারামা রাজু’ এবং ‘কমারাস  ভীম’-এর জীবনের ওপর ভিত্তি করে তৈরি একটি কাল্পনিক গল্পে ‍নির্মিত ‘আরআরআর’। এস এস রাজামৌলির পরিচালিত সিনেমাটিতে  রামচরণ ও জুনিয়র এনটিআর প্রধান চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও ছবিটিতে আরও দেখা গেছে অজয় দেবগণ, আলিয়া ভাটসহ আরও অনেক তারকাকে। বিশ্বব্যাপী ১২০০ কোটি রুপি আয় করার পাশাপাশি, অস্কার মনোনয়নে ছবির একটি গানের জন্য এগিয়ে আছে এই ব্লকবাস্টার সিনেমাটি।

দ্য কাশ্মীর ফাইলস
বিবেক রঞ্জন অগ্নিহোত্রী পরিচালিত এই ছবির বাজেট মাত্র ১৫ কোটি রুপি। ৭০০ প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ বক্স অফিস কাঁপিয়েছে। যদিও সিনেমাটি বেশ বিতর্কের জন্ম দিয়েছে। ১৯৯০ সালে জম্মু-কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছে এই ছবি।সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার, পল্লবী যোশি প্রমুখ।

কেজিএফ: চ্যাপ্টার টু
চলতি বছরের ১৪ এপ্রিল বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে রীতিমত আলোড়ন তুলে কন্নড়ের সিনেমা ‘কেজিএফ: চ্যাপ্টার টু’। বক্স অফিসে রীতিমত ঝড় তুলে ছবিটি। দক্ষিণী সুপারস্টার যশের বিপরীতে দেখা যায় শ্রীনিধি শেঠিকে। সেই সাথে ছবিটিতে আরো অভিনয় করেন বলিউডের জনপ্রিয় অভিনেতা সঞ্জয় দত্ত, রাবীনা ট্যান্ডন সহ আরো অনেকে। ছবিটি মুক্তি পায় কন্নড়, তামিল, তেলেগু, মালালায়ম ও হিন্দি ভাষায়।

বিক্রম
দীর্ঘদিন পর দক্ষিণ ভারতীয় সুপারস্টার কমল হাসান পর্দায় ফিরেই যেন তাক লাগিয়ে দিলেন! বক্স অফিসে ‘বিক্রম’ পিছনে ফেলেছে ‘বাহুবলী’কেও। মুক্তির তিন সপ্তাহের মাথায় বিশ্বব্যাপী ৪০০ কোটি রুপি আয় করে নতুন রেকর্ড গড়ে ছবিটি। ‘বিক্রম’ পরিচালনা করেছেন লোকেশ কানাগারাজ। এতে কমল হাসনকে একজন ‘র’ এজেন্টের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। এছাড়া অভিনয় করেছেন সুপারস্টার বিজয় সেতুপতি ও ফাহাদ ফাসিল। ক্যামিও চরিত্রে দেখা গেছে তামিল তারকা সুরিয়াকে।

কানতারা

মুক্তির পর পুরো ভারত জুড়ে চলছে ‘কানতারা’র জয়জয়কার। ছবির গল্প থেকে শুরু করে অভিনয়, সাজসজ্জা সবই নজর কেড়েছে দর্শকের। যদিও মুক্তির সময় খুব বেশি প্রচার পায়নি ছবিটি। তবে নিজগুণে ঠিকই জায়গা করে নিয়েছে দর্শকমনে। শুধু তাই নয় ‘পুষ্পা’, ‘কেজিএফ ২’ এর মতো বক্স অফিস কাঁপানো ছবিগুলোর চেয়েও বড়সড় সাফল্যের মুখ দেখেছে রিষভ শেঠির ‘কানতারা’। ৪০০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে মাত্র ১৬ কোটি ব্যয়ে নির্মিত এই কন্নড় ছবি। পৌরাণিক কাহিনী নির্ভর ‘কানতারা’ ছবির চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন রিষভ শেঠি। ‘কানতারা’ শব্দের অর্থ গহীন জঙ্গল। ছবির গল্প স্থানীয় গ্রামবাসীর দেবতা ‘ভূতা’কে কেন্দ্র করে নির্মিত হয়েছে। ছবিতে অভিনয় করেছেন কিশোর, অচ‍্যুত কুমার, সপ্তমী গৌড়া, প্রমোদ শেঠির মতো অভিনেতা অভিনেত্রীরা।

রকেট্রি: দ্য নামবি ইফেক্ট
চলতি বছরের ১ জুলাই ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পায় আর মাধবন পরিচালিত ও অভিনীত সিনেমা ‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’। এই ছবির প্রযোজনার দায়িত্বেও ছিলেন তিনি। মুক্তির পরপরই ব্যাপক সমাদৃত হয় ছবিটি।  সিনেমাটি ইসরো (ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন) বিজ্ঞানী নাম্বি নারায়ণকে নিয়ে নির্মাণ হয়েছে। ইংরেজি, হিন্দি, মালায়ালাম, কন্নড়, তামিল এবং তেলেগু ভাষায় মুক্তি পায়।

মেজর
তেলুগু ভাষায় নির্মিত জীবনীভিত্তিক অ্যাকশন সিনেমা ‘মেজর’। এটি পরিচালনা করেছে শশী কিরণ টিক্কা এবং প্রযোজনা করেছে সনি পিকচার্স ইন্ডিয়া, জি মহেশ বাবু এন্টারটেইনমেন্ট এবং এ+এস মুভিজ। চলচ্চিত্রটি একই সাথে তেলুগু এবং হিন্দি ভাষায় শুট করা হয় এবং মালায়ালম ভাষায় ডাব করা হয়। চলচ্চিত্রটি ২০০৮ সালের মুম্বাই জঙ্গি হামলায় শহীদ মেজর সন্দীপ উন্নীকৃষ্ণনের জীবনের উপর ভিত্তি করে তৈরি। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছে আদিভি শেষ।

সীতা-রামান
২০২২ সালের তেলুগু ভাষায় নির্মিত চলচ্চিত্র এটি। হানু রাঘবপুদি রচিত ও পরিচালিত ছবিটি প্রযোজনা করেছে বৈজয়ন্তী মুভিজ এবং স্বপ্না সিনেমা। ছবিতে অভিনয় করেছেন দুলকার সালমান, ম্রুণাল ঠাকুর (তার তেলেগু চলচ্চিত্রে অভিষেক), রাশ্মিকা মন্দানা এবং সুমন্ত।

পোন্নিয়েন সেলেভান
ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত মনিরত্নমের পরিচালনায় তামিল মহাকাব্যিক সিনেমা ‘পন্নিইন সেলভান’। এটি একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই ছবিটি তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এছাড়াও ছবিটিতে আরও অভিনয় করেছেন চিয়ান বিক্রম, জয়ম রবি, কার্তি, ত্রিশা, জয়রাম প্রমুখ। আগামী ৩০ সেপ্টেম্বর মুক্তি পাবে ছবিটি।

‘৭৭৭ চার্লি’
‘৭৭৭ চার্লি’ ভারতীয় কন্নড় ভাষার অ্যাডভেঞ্চার কমেডি ড্রামা। কিরণরাজ কের পরিচালিত এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন রক্ষিত শেঠি। এটি প্রযোজনা করেছেন রক্ষিত শেঠি এবং জিএস গুপ্তা, পরমবাহ স্টুডিও। মানুষ ও একটি কুকুরের মধ্যে মিষ্টি-মধুর সম্পর্কের কাহিনি উঠে এসেছে এই সিনেমায়। দর্শক প্রশংসার পাশাপাশি বক্স অফিসেও দারুণ সাড়া ফেলে সিনেমাটি।