বিজ্ঞান-প্রযুক্তি

টুইটারের নয়া সিইও লিন্ডা ইয়াকারিনো

টুইটারের সিইও আর থাকবেন না তিনি। ইতিমধ্যেই এই বিশেষ পদের জন্য একজন যোগ্য ব্যক্তির খোঁজ মিলেছে। বৃহস্পতিবার রাতে টুইট করে এমনটাই জানিয়েছিলেন টুইটারের মালিক তথা বর্তমান সিইও এলন মাস্ক। টুইটারের নতুন সিইও যে একজন মহিলা হতে চলেছেন, তেমনও ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু কে ওই পদে আসছেন, সেই বিষয়টিতে ধোঁয়াশাই রেখে দিয়েছিলেন। রাতে অবশ্য টুইট করে জানিয়ে দিলেন, নতুন সিইও হচ্ছেন লিন্ডা ইয়াকারিনো। মাস্ক জানান, ব্যবসার দিকটি মূলত দেখবেন লিন্ডা। আর তিনি নিজে ডিজাইন ও নয়া প্রযুক্তির বিষয়টি দেখভাল করবেন। তাঁর সংস্থার নতুন নামও দিয়েছেন তিনি। নয়া নাম ‘এক্স’। বিশ্বের অন্যতম ধনকুবেরের এই ঘোষণার পরই হইচই পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। মাস্ক জানিয়েছেন, নতুন সিইও কাজে যোগ দেওয়ার পর এই সংস্থায় তিনি এগজিকিউটিভ চেয়ারম্যান ও সিটিও (চিফ টেকনোলজি অফিসার)-এর ভূমিকা পালন করবেন।
তবে, নতুন সিইওর কাজ অবশ্য খুব একটা সহজ হবে না। গত বছর অক্টোবরে বিপুল টাকার বিনিময়ে টুইটার কিনে নেন মাস্ক। এরপর থেকেই একাধিক বিতর্কিত সিদ্ধান্ত নেন তিনি। চাকরি হারান সংস্থার কয়েক হাজার কর্মী। এরপর থেকেই টুইটারের জনপ্রিয়তা কার্যত তলানিতে গিয়ে ঠেকেছে। যার জেরে মাস্কের উত্তরসূরিকে এক কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে।  মাস্ক নিজে স্বীকার করেছেন, এই সময়কালে বহু বিজ্ঞাপনদাতা টুইটার ছেড়েছেন। বিজ্ঞাপন থেকে সংস্থার রোজগার অনেকটাই কমেছে। সেই রোজগার বাড়ানোর চ্যালেঞ্জ এখন লিন্ডার।
টুইটারের নতুন সিইও লিন্ডা ইয়াকারিনো কমকাস্টের এনবিসি ইউনিভার্সালের (এনবিসিইউ) বিজ্ঞাপন বিভাগের শীর্ষকর্তা। গত মাসেই মায়ামিতে একটি ব্যবসায়িক সম্মেলনে মাস্কের সাক্ষাৎকার নিয়েছিলেন তিনি। বিশেষজ্ঞ মহলের মতে, এরপরই বিজ্ঞাপন জগতের এই কৃতী মহিলাকে নিজের উত্তরসূরি করার সিদ্ধান্ত নেন টেসলা কর্তা।