দেশ

আজ পেশ হতে চলেছে কেন্দ্রীয় বাজেট

নয়াদিল্লিঃ আজ বেলা ১১ টা থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করবেন ৷  এই নিয়ে দ্বিতীয়বার অর্থমন্ত্রী হিসেবে বাজেট পেশ করবেন । নোট বাতিল ও জিএসটির জোড়া ধাক্কায় রুগ্ণ ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাকে পুনরুজ্জীবনের করার অগ্নিপরীক্ষা দাঁড়িয়ে মোদি সরকার। এই বাজেটে রাজস্ব ঘাটতির মুখে তা কতটা পূরণ হবে তার উত্তর পাওয়া যাবে আর কয়েক ঘণ্টার মধ্যেই ৷ বাজারের অগ্নিমূল্যের কারণে কমেছে পণ্য ও পরিষেবার চাহিদাও ৷ গতবছরেই চাহিদা কমার কারণে বাজারে মুখ থুবড়ে পড়েছিল অটোমোবাইলস শিল্প ৷ বাকি শিল্পগুলিরও বেশিরভাগেরই একইরকম ধুঁকতে থাকা অবস্থা ৷ এই পরিস্থিতিতে চাহিদা বাড়াতে দরকার পরিকাঠামোগত পরিবর্তন ৷ পরিকাঠামোগত পরিবর্তন এলেই লগ্নি আসবে, কর্মসংস্থান বাড়বে, আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে পণ্য ও পরিষেবাও চাহিদা ৷ কিন্তু এর জন্য যে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন, তা জোগান কি দিতে পারবে আজকের বাজেট ? এই চক্রব্যুহের মধ্যে দাঁড়িয়ে এবারের বাজেটে দেশীয় অর্থনীতিকে কতটা সামাল দিতে পারবেন মোদি সরকার? সেই দিকেই তাকিয়ে থাকবে আমজনতা ৷

 💰 আজ বাজেটে কী কী হওয়ার সম্ভাবনা 💰

🔴 আয়কর কাঠামোর পরিবর্তন এবং করযোগ্য আয়ের ঊর্ধ্বসীমা বৃদ্ধি—এই দু’টি পথেই যেতে পারে মোদি সরকার। একদিকে আয়করের একটি নতুন স্তর তৈরির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি সঞ্চয় ও লগ্নিতে করছাড়ের সীমা ও ক্ষেত্র বাড়ানো হতে পারে।
🔴 ক্ষুদ্র ও মাঝারি দেশীয় শিল্পের পাশে দাঁড়াতে চাইছে কেন্দ্র। কারণ, এই শিল্পক্ষেত্রকে রপ্তানিকেন্দ্রিক করে আগামী পাঁচ বছরে ৪ কোটি কর্মসংস্থান তৈরি সম্ভব বলে আর্থিক সমীক্ষায় বলা হয়েছে।
🔴 বাছাই করা শিল্পক্ষেত্রে বিপুল সংখ্যক উৎপাদনে জোর দিতে পারে কেন্দ্র।