দেশ

গুরুত্বপূর্ণ ২ বিল পাশ করাতে বিধানসভার বিশেষ অধিবেশন ডাকলেন হেমন্ত সোরেন

বেআইনি কয়লা খনি খাদান ও সেই সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেন মামলায় নাম জড়িয়েছে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের। খনি দুর্নীতি মামলায় চাপে জনমুক্তি মোর্চা নেতা। এই অবস্থায় ২০১৯-এ বিধানসভার আগে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করতে তত্পর জেএমএম সরকার। তাই তড়িঘড়ি শুক্রবার বিধানসভার বিশেষ অধিবেশন ডেকেছেন হেমন্ত। সেখানে দু’টি গুরুত্বপূর্ণ বিল পাশ হওয়ার কথা। প্রথমটি, রাজ্যের প্রকৃত ভূমিপুত্র খুঁজে বের করতে ১৯৩২ সাল থেকে জমির রেকর্ড খতিয়ে দেখা সংক্রান্ত বিল। দ্বিতীয়টিতে রয়েছে, ওবিসিদের সংরক্ষণ ১৪ থেকে বাড়িয়ে ২৭ শতাংশ করার বিষয়টি।

ভূমিপুত্র চিহ্নিতকরণ বিল-

প্রস্তাবিত এই বিলে বলা হয়েছে, স্থানীয় বাসিন্দা কারা, তা চিহ্নিতকরণের জন্য ১৯৩২ সালের জমি রেকর্ড ব্যবহার করা হবে। ওই জমির রেকর্ডে যাদের নাম উল্লেখ থাকবে, তাদের এবং পরবর্তী প্রজন্মকে স্থানীয় বাসিন্দা হিসাবে চিহ্নিতকরণ করা হবে।

দ্বিতীয় বিলটিতে পিছিয়ে পড়া শ্রেণির জন্য় রাজ্যে সংরক্ষণ বাড়ানোর কথা বলা হয়েছে। বর্তমানে ঝাড়খণ্ডের সরকারি শিক্ষা ও চাকরিক্ষেত্রে ওবিসিদের জন্য ১৪ শতাংশ আসন সংরক্ষিত থাকে। সেই সংরক্ষণের হার বাড়িয়ে ২৭ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে এই বিলে। শুধু ওবিসিই নয়, উপজাতি (শিডিউল ট্রাইব)-র সংরক্ষণের হারও ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ ও  জনজাতির (শিডিউল কাস্ট) সংরক্ষণের হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হবে।