কলকাতা

এক্সিট পোলের গুজবে বিশ্বাস করি না, কে কাকে ভোট দিয়েছে তা এভাবে বলা যায় না, টুইট মমতার

‘আমি এক্সিট পোলের গুজবে বিশ্বাস করি না।’ বিভিন্ন সংবাদমাধ্যমে এক্সিট পোল প্রকাশিত হতেই টুইট করে একথা জানালেন তৃণমূল সুপ্রিমো। তিনি অভিযোগ করেন, ‘আমি এক্সিট পোলের গুজবে বিশ্বাস করি না। আসলে এই গুজব ছড়ানোর ফাঁকে হাজার হাজার ইভিএম মেশিন বদলানোর চেষ্টা চলছে। এটাই আসলে নরেন্দ্র মোদির গেম প্ল্যান। আমি সমস্ত বিরোধীদের কাছে ঐক্যবদ্ধ, দৃঢ় ও সাহসী থাকার আবেদন করছি। আমরা একসঙ্গেই এই যুদ্ধে লড়াই করব। এই ষড়যন্ত্রের মোকাবিলা করব।’ তাঁর কথায়, ‘কে কাকে ভোট দিয়েছে তা এভাবে বলা যায় বলে আমি বিশ্বাস করি না। এটা আসলে স্ট্রংরুমে ইভিএম বদলানোর একটা চক্রান্ত। গুজব ছড়িয়ে মিথ্যেকে সত্যি বানানোর একটা প্রচেষ্টা। যাতে খুব সহজেই ইভিএম বদলে দেওয়া যায়। বিরোধীরা যাতে একজোট হতে না পারে তার চেষ্টা চলছে। তাই প্রত্যেককে বলব, সব জায়গায় একজোট হয়ে ইভিএম পাহারা দিন।’ নির্বাচন কমিশনের তরফে রবিবার সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত এক্সিট পোল প্রকাশ করার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়।তাই শেষ দফার ভোটগ্রহণ সম্পন্ন হতেই এক্সিট পোল প্রকাশ করে বিভিন্ন সংবাদমাধ্যম। যার মধ্যে বেশিরভাগই এনডিএ ক্ষমতায় ফিরছে বলেই জানায়। এমনকী পশ্চিমবঙ্গে বিজেপি ১২ থেকে ১৬টি আসন পাবে বলেও দাবি করে কেউ কেউ। এরপরই টুইট করেন তৃণমূল সুপ্রিমো।
এবার দেখে নেওয়া যাক বিভিন্ন সংবাদমাধ্যমের বুথফেরত সমীক্ষা কী বলছে –
এবিপি–এসি নিয়েলসনের বুথফেরত সমীক্ষা:‌ পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের ঘরে থাবা বসাতে পারে বিজেপি। এসি নিয়েলসন ও এবিপির সমীক্ষা অনুযায়ী রাজ্যে তৃণমূল জিতবে ২৪ টি আসনে। বিজেপি পাবে ১৬ টি আসন এবং কংগ্রেসের দখলে আসবে ২টি আসন। তবে উল্লেখযোগ্য ভাবে বামেরা ২০১৯ সালে কোনও আসন পাবে না বাংলা থেকে বলে দাবি করা হয়েছে এই সমীক্ষায়।
টাইমস নাও এর সমীক্ষা:‌ টাইমস নাও–এর বুথফেরত সমীক্ষা বলছে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ১১টি পেতে চলেছে বিজেপি। ৯টি আসন বাড়িয়ে মুকুল রায়কে স্বস্তি দিয়ে বাংলায় ফুটতে চলেছে পদ্মফুল। অন্যদিকে ২৯টি আসন পাবে তৃণমূল, বলছে সমীক্ষা।
ইন্ডিয়া টুডে–অ্যাক্সিস:‌ ইন্ডিয়া টুডে–অ্যাক্সিসের বুথফেরত সমীক্ষা বলছে পশ্চিমবঙ্গে১৯ থেকে ২৩টি আসনে জয় পেতে পারে বিজেপি। উল্টোদিকে ৩৪ থেকে কমে তৃণমূল পেতে পারে ১৯ থেকে ২২টি আসন।