দেশ

আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ল আধার-প্যান লিংকের সময়সীমা

অবশেষে কেন্দ্রীয় সরকার আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ল আধার ও প্যান লিংকের সময়সীমা। আয়কর দফতরের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘করদাতাদের কিছুটা সময় দিতে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত করা হল।’ বাড়ল প্যান কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা। আগামী ৩১ মার্চ (শুক্রবার) যে সময়সীমা শেষ হওয়ার কথা ছিল, সেটা বাড়িয়ে আগামী ৩০ জুন করা হয়েছে। তবে সেজন্য বাড়তি কোনও টাকা গুনতে হবে না। অর্থাৎ এখন প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে যে পরিমাণ অর্থ (১,০০০ টাকা) লাগছে, সেটা দিতে হবে (৩০ জুন পর্যন্ত)। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৩০ জুনের মধ্যে আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণ না করলে আগামী ১ জুলাই থেকে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। মঙ্গলবার আয়কর দফতরের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘করদাতাদের কিছুটা সময় দিতে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত করা হল। কোনওরকম শাস্তিমূলক পদক্ষেপ ছাড়াই যে সময়ের মধ্যে নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে আধার তথ্য দিয়ে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করতে পারবেন।’ বিষয়টি আরও ব্যাখ্যা করে আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, ১৯৬১ সালের আয়কর আইনের নিয়মের ভিত্তিতে ২০১৭ সালের ১ জুলাই পর্যন্ত যাঁদের প্যান কার্ড দেওয়া হয়েছে এবং আধার নম্বর পাওয়ার যোগ্য, তাঁরা ১,০০০ টাকা দিয়ে প্রাথমিকভাবে ৩১ মার্চ পর্যন্ত প্যান ও আধার কার্ড সংযুক্তিকরণ করতে পারতেন। ১ এপ্রিল থেকে শাস্তির মুখে পড়তে হবে বলে জানানো হয়েছিল। এবার সেই সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। ১ জুলাই থেকে শাস্তির মুখে পড়তে হবে বলে জানিয়েছে আয়কর দফতর।

বর্ধিত সময়সীমার মধ্যেও প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক না করলে কী হবে?

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে আধার কার্ড এবং প্যান কার্ডের সংযুক্তিকরণ না করলে সংশ্লিষ্ট ব্যক্তির প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। সেইসঙ্গে আরও একাধিক সমস্যার মুখে পড়তে হবে বলে জানানো হয়েছে। কী কী সমস্যা হবে, তা দেখে নিন –

  • ওরকম প্যান কার্ডের ক্ষেত্রে কোনওরকম রিফান্ড মিলবে না। 
  • এই ধরনের প্যান কার্ডে কোনও ট্যাক্স রিটার্ন দেওয়া যাবে না
  • যতদিন প্যান কার্ড কাজ করবে না, ততদিন ওরকম রিফান্ডের উপর কোনওরকম সুদ প্রদান করা হবে। 
  • আয়কর আইন মোতাবেক উচ্চহারে টিডিএস এবং টিসিএস কাটা হবে।
  • একজন করদাতা ১০০০ টাকা দেরির জরিমানা প্রদানের পরে ৩০ দিনের মধ্যে আবার তাঁর প্যান কার্ড সক্রিয় করতে পারেন ।

প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে কী করতে হবে?

আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পর ১০০০ টাকা জরিমানা দিতে হবে। তারপর আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণের পর প্যান কার্ড ফের সক্রিয় হবে বলে জানানো হয়েছে।