কলকাতা

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা, চলছে অতিরিক্ত বাস-মেট্রোও, চালু ট্রাফিক হেল্পলাইন

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে। চলবে দুপুর ১টা পর্যন্ত। রাজ্যে সর্বত্র নির্বিঘ্নে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া নিশ্চিত করতে সব রকম পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। এবারের পরীক্ষাকে কেন্দ্র করে বেশ কিছু নির্দেশিকা জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কোনওভাবেই যাতে পরীক্ষাহলে কোনওরকম টোকাটুকি না হয় বা প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, তার জন্য কঠোরভাবে নজরদারি চলবে সংসদের। কড়া নিরাপত্তার বলয়ে চলবে পরীক্ষা। এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা সাড়ে ৮ লক্ষ। গতবার এই সংখ্যাটা ছিল ৭ লক্ষ ৪৫ হাজার। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা এবার বেশি। এবার পরীক্ষার মেন ভেন্যু ৮৩৫টি। এরমধ্যে ২০৬ টি সেনসেটিভ ভেন্যু হিসাবে গণ্য করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ২ হাজার ৩৪৯। স্পর্শকাতর কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর দিয়ে চেকিংয়ের পরই ভিতরে ঢুকতে পারবেন পরীক্ষার্থীরা। অতি স্পর্শকাতর কেন্দ্রগুলিতে থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। কারও কাছে এরকম কোনও ডিভাইস থাকলে বিপ শব্দে তা জানান দেবে এই ডিটেক্টর। ইতিমধ্যেই সংসদের তরফে কন্ট্রোল রুম খোলা হয়েছে। পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে পরীক্ষার্থীরা পরীক্ষা কক্ষ থেকে বাইরে বেরোতে পারবেন না। নিরাপত্তার কথা মাথায় রেখে যেসব স্কুলে সিসিটিভি আছে, সেগুলো ব্যবহার করা হবে। মোবাইল ফোন নিয়ে পরীক্ষার্থী ধরা পড়লে পরীক্ষা বাতিল পর্যন্ত হতে পারে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আরএফডি বা রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরের ব্যবহার এই প্রথম। অতি স্পর্শকাতর কেন্দ্রে ব্যবহার করা হবে এই যন্ত্র। পুরো সেন্টারে যদি একটিও মোবাইল ফোন থাকে তাহলেও এই আরএফডি যন্ত্র জানান দেবে কোথায় আছে মোবাইল বা বৈদ্যুতিন কোনও যন্ত্র। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যাতে মোবাইল সম্পূর্ণ রূপে রোখা যায় , তার জন্যই এই ব্যবস্থা। পরীক্ষার্থীদের পাশাপাশি ভেন্যু সুপারভাইজার, সেন্টার ইনচার্জ, সেন্টার সেক্রেটারি ছাড়া আর কোনও শিক্ষাকর্মীও ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। অর্থাৎ এবার ভুল করেও যদি কারও সঙ্গে মোবাইল ফোন থেকে যায়, পোহাতে হতে পারে বড় ঝামেলা।

পরীক্ষাকেন্দ্রগুলিতে কিছু বিধিনিষেধ মানতে নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেক পরীক্ষার্থীকে। তাঁরা পরীক্ষার সময় কী করবেন এবং কী করবেন না, তা জানিয়ে নির্দেশিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নির্দেশিকায় বলা হয়েছে-

১) প্রত্যেক পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট আনতে হবে।

২) প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে পরীক্ষাকেন্দ্রে।

৩) বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে

৪) প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর)-এই সই করতে হবে পরীক্ষার্থীদের।

৫) পেন, পেনসিল, ইরেজার অন্য পরীক্ষার্থীদের থেকে নেওয়া যাবে না।

এছাড়াও বেশ কিছু নিয়ম বিধি মেনেই পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। অন্যদিকে তাঁদের যাতায়াতের সুবিধার জন্য নেওয়া হচ্ছে একাধিক ব্যবস্থা। পরীক্ষার্থীদের সুবিধার্থে রয়েছে অতিরিক্ত বাস-ট্রেন-মেট্রো পরিষেবাও। অন্যদিকে, কলকাতা ট্রাফিক পুলিশের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার শহর কলকাতায় কোনওরকম মিছিল-মিটিং নেই। পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সমস্ত জমায়েতই নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও রাস্তায় বেরিয়ে পরীক্ষার্থীরা কোনওরকম সমস্যার সম্মুখীন হলে অথবা যানজটে ফেঁসে গেলে সঙ্গে সঙ্গে ফোন করা যাবে কলকাতা ট্রাফিক পুলিশের হেল্পলাইন নম্বরে। ১০৭৩, ১০০, ১১০, ১০৯০ এই নম্বরগুলিতে ফোন করলে যে কোনওরকম সাহায্য মিলবে বলে আশ্বাস দিয়েছে লালবাজার।