পুজো

কোজাগরী লক্ষ্মী পুজোর সময় চন্দ্রগ্রহণ

হিন্দু ধর্মে আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। এই পূর্ণিমা শারদ পূর্ণিমা বা কোজাগরী পূর্ণিমা নামে পরিচিত। তবে এ বছর কোজাগরী পূর্ণিমার দিনই চন্দ্রগ্রহণ পড়েছে৷ তাই বিভ্রান্তি দেখা দিয়েছে পুজো করা নিয়ে৷ এমন পরিস্থিতিতে চন্দ্রগ্রহণের সূতক শুরুর আগে পূজা করা উচিত। গ্রহণ শেষ হলে মন্ত্র জপ করুন এবং দান করুন। কোজাগরী পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ২৮ অক্টোবর ভোর ৪.১৭ মিনিটে৷ কোজাগরী পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ২৮ অক্টোবর ভোর ৪টে ১৭ মিনিটে৷ চন্দ্র গ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাত ১টা ৬ মিনিটে থেকে এবং ২টো ২২ মিনিট পর্যন্ত চলবে। যার সময়কাল ১ ঘন্টা ১৬ মিনিট হবে। এই চন্দ্রগ্রহণের সূতক সময় শুরু হবে গ্রহণের ৯ ঘণ্টা আগে। এভাবে ২৮ অক্টোবর বিকেল ৪টে ৫ মিনিটে গ্রহণের সূতক শুরু হবে৷ গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সূতককালের সমাপ্তি হবে৷ বিকেল ৪টা ৫ মিনিট থেকে চন্দ্রগ্রহণের সূতক সময় শুরু হবে। প্রচলিত রীতি অনুযায়ী চন্দ্রগ্রহণের সময় বেশ কিছু কাজ নিষিদ্ধ মনে করা হয়। গ্রহণের সময়কে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী অশুভ বলে মনে করা হয়। এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। তবে প্রচলিত ধর্মীয় নীতিতে সূতকের আগে এবং গ্রহণকালে অনেক বিষয়েই বিধিনিষেধ রয়েছে।

একনজরে দেখে নিন চন্দ্রগ্রহণ সময় ধর্মীয় বিধি নিষেধ –

🛑 ধর্মীয় বিশ্বাস অনুসারে, আপনি যদি আর্থিক সংকটের সঙ্গে লড়াই করে থাকেন, সেক্ষেত্রে চন্দ্রগ্রহণের সময় দেবী লক্ষ্মীর মন্ত্র জপ করতে পারেন। আর্থিক সংকটের অবসান ঘটাতে ‘ওম পুতে সদা দেবী মহালক্ষ্মী নমোস্তুতে’ মন্ত্রটি গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত জপ করতে থাকুন।

🛑 চন্দ্রগ্রহণ শেষ হলে বাড়ির ঠাকুরঘর ভালভাবে সাফ করুন। সেখানে গঙ্গাজল ছিটিয়ে দিন। নিয়ম অনুযায়ী বিগ্রহে নতুন কাপড় পরিধান করাতে হয়।

🛑 চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘণ্টা আগে থেকে শুরু হয়।

🛑 সূতকের সময়ে ইষ্টদেবতার স্মরণ করুন। জপ করতে পারেন।

🛑 চন্দ্রগ্রহণের আগে থেকে খাদ্যদ্রব্য, জলে তুলসীপাতা যোগ করেন অনেকে। তবে মনে রাখবেন, চন্দ্রগ্রহণের আগেই সেই পাতা গাছ থেকে ছিঁড়ে নিতে হবে। 

🛑 চন্দ্রগ্রহণের সময়ে অন্য কারও বাড়িতে না যাওয়ার সুপারিশ করা হয়। বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়। 

🛑 সূতকের সময়ে গর্ভবতী মহিলাদের পেটে কেশর লাগাতে বলা হয়। এটি নেতিবাচক প্রভাব দূর হবে। এর পাশাপাশি গর্ভবতী মহিলাদের ছুরি, কাঁচি, সুই ইত্যাদি কোনো ধারালো জিনিস ব্যবহার করা উচিত নয়।