কলকাতা

ঝাড়খণ্ডের ঘূর্ণাবর্তের জের! মঙ্গলবার থেকেই রাজ্যে বৃষ্টির পূর্বাভাস, উত্তরের ৫ জেলায় কমলা সতর্কতা জারি

সময়ের আগেই কালবৈশাখীর ঝড়বৃষ্টিতে ভিজবে বাংলা। ঝাড়খণ্ডের ওপর একটি ঘূর্ণাবর্তা ধীরে ধীরে শক্তি সঞ্চয় করছে। এর প্রভাবেই রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে। আগামী ১৪ ই মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝড়ো হওয়ার পূর্বাভাস দিলো আলিপুর আবহাওয়া দফতর। ১৪ ও ১৫ই মার্চ মূলত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের দার্জিলিং ,কোচবিহার জলপাইগুড়ি ও কালিম্পং জেলাতে পরবর্তী কালে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে সঙ্গে বইতে পারে ঝড়ো হওয়া।উত্তরবঙ্গের ৫টি জেলায় কমলা সতর্কতা ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে। এমনকি শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। হাওয়া অফিস জানিয়েছে, আগামী মঙ্গল-বুধবার থেকেই আবহাওয়ায়  বড় রদবদল হবে। রাজ্যে আবহাওয়ায়  আসতে চলেছে বিরাট পরিবর্তন। রাজ্যে শিলাবৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর । মঙ্গলবার থেকেই আগামী সাতদিন রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ প্রবল ঝড়-বৃষ্টি হতে পারে। কয়েকটি জেলাতে শিলাবৃষ্টিও হতে পারে বলে জানা যাচ্ছে। মৌসম ভবনের পূর্বাভাস বলছে, রবিবার থেকেই দেশের পশ্চিম হিমালয় অঞ্চলে একটি নতুন পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলতে চলেছে। ঝড়বৃষ্টির দাপট দেখা যাবে এই রাজ্যেও। উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সতর্কতা জারি হয়েছে। উত্তরবঙ্গের ৫টি জেলায় কমলা সতর্কতা ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে শিলাবৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গের আকাশে মেঘের আনাগোনা বাড়বে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। বুধবার থেকে ঝড়-বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাগুলিতেও। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ ও বীরভূম এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আছে।

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে লেহ লাদাখ, জম্মু কাশ্মীর, গিলগিট, বাল্টিস্তান, মুজাফফরাবাদ, হিমাচল, উত্তরাখণ্ডে ভারী তুষারপাত ও বৃষ্টির হলুদ ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশায় ভারী বৃষ্টি ও বজ্রঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

আগামী কয়েকদিনে রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের আবহাওয়ায় ব্যাপক পরিবর্তনের ইঙ্গিতও দিয়েছে আবহাওয়া দফতর। এছাড়াও মহারাষ্ট্র, গোয়া, গুজরাত, কেরালা, কর্ণাটকের অনেক জায়গায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।