কলকাতা

ইস্তেহারে দিদির ১০ শপথ: বিনামূল্যে ১০টি গ্যাস সিলিন্ডার, সবার মাথায় ছাদ, ১০ লক্ষের বিমা, মাসে ৫ কেজি চাল, মাসে ১০০০ করে বার্ধক্য ভাতা এবং লক্ষ্মীর ভান্ডার

রাজ্যে লোকসভা নির্বাচন শুরু হওয়ার মুখেই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল তৃণমূল । কলকাতার তৃণমূল ভবনে এই ইস্তেহারে থাকা নানা প্রতিশ্রুতি ও মুখ্য বিষয়গুলি সাংবাদিক বৈঠকে তুলে ধরেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। সঙ্গে ছিলেন রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই ইস্তেহারে দশটি প্রতিশ্রুতিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ১০ শপথ হিসাবে দেশের মানুষের সামনে তুলে ধরা হয়েছে।এ ছাড়া, সিএএ, এনআরসি এবং অভিন্ন দেওয়ানি বিধির মতো যে আইন চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন মোদি, তা সম্পূর্ণ বিলোপ করার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রতিশ্রুতিগুলিই আগামীদিনে তৃণমূলের মূল এজেন্ডায় থাকবে বলে মনে করছে রাজনৈতির মহল।

🔵 বর্ধিত আয়, শ্রমিকের সহায়- সব জব কার্ড হোল্ডারকে ১০০ দিনের কাজে গ্যারান্টি। বর্ধিত ন্যূনতম মজুরি হবে ৪০০ টাকা।
🔵 দেশজুড়ে বাড়ি, হবে সবারই- দেশের সব নাগরিককে নিরাপদ ও পাকা বাড়ি দেওয়া হবে।
🔵 জ্বালানির জ্বালা কমবে, দেশের জ্বালা ঘুচবে- দারিদ্রসীমার নিচে প্রত্যেক পরিবারকে বছরে ১০টি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে।
🔵 অনেক হয়েছে শাসন, এবার দুয়ারে রেশন- প্রতি মাসে প্রত্যেক রেশন কার্ড হোল্ডারকে ৫ কেজি চাল বিনামূল্যে দুয়ারে রেশনে দেওয়া হবে।
🔵 আমাদের অঙ্গীকার, নিরাপত্তা বাড়বে সবার- প্রান্তিক জনগোষ্ঠীর যুবদের ওবিসি, এসসি-এসটিদের উচ্চশিক্ষা বৃত্তি বৃদ্ধি হবে। বার্ধক্য ভাতা বাড়িয়ে মাসে ১ হাজার টাকা, বার্ষিক ১২ হাজার টাকা করা হবে।  ‘লাখপতি দিদি’র বিকল্প হিসাবে ‘লক্ষ্মীর ভান্ডার’-এর ধাঁচে মহিলাদের মাসিক আর্থিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে তৃণমূল।
🔵 বর্ধিত আয় নিশ্চিত এবার, ফুটবে হাসি অন্নদাতার- স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষকদরে ন্যূনতম সহায়ক মূল্যের আইনগত গ্যারান্টি।
🔵 স্বল্প মূল্যে পেট্রোপণ্য, ভারতবর্ষে সকলে ধন্য- পেট্রল-ডিজেল ও সিলিন্ডারের দাম স্বল্পমূল্যে দেওয়া হবে। পেট্রপণ্যের দামের ওঠানামা নিয়ন্ত্রণে আলাদা তহবিল তৈরি করা হবে।
🔵 নিশ্চিত ভবিষ্যৎ অর্জন, যুবশক্তির গর্জন- ২৫ বছর পর্যন্ত সব স্নাতক ও ডিপ্লোমা হোল্ডারদের এক বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে। তাতে কাজের সুযোগ ও মাসিক বৃত্তি থাকবে। উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত স্টুডেন্ট ক্রেডিট কার্ড।
🔵 স্বচ্ছ আইন, স্বাধীন ভারত- ধোঁয়াশাযুক্ত CAA বিলুপ্ত করা হবে। এনআরসি বন্ধ করা হবে। UCC ভারতজুড়ে প্রয়োগ করা হবে না
🔵 এগিয়ে বাংলা, এগোবে ভারত- বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩-১৮ বছর বয়সী ছাত্রীদের বার্ষিক হাজার ও এককালীন ২৫ হাজার টাকা। কন্যাশ্রীর মতো সব মেয়েদের ভাতা দেওয়া হবে। আয়ুষ্মান ভারতের বদলে স্বাস্থ্যসাথী প্রকল্প- যেখানে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা।